অধ্যাপক ডাঃ ফজলুল হক পাঠান এর দাফন সম্পন্ন

89

মো. নজরুল ইসলাম, ময়মনসিংহ
রংপুর মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ, ময়মনসিংহ মেডিকেল কলেজের সাবেক উপাধ্যক্ষ, ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে বিশ্বমানের ইনটেনসিভ কেয়ার ইউনিটের (আইসিইউ) প্রতিষ্ঠাতা ও সাবেক বিভাগীয় প্রধান, বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ) কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি, ময়মনসিংহ শহরস্থ ত্রিশাল সমিতির সভাপতি বিশিষ্ট চিকিৎসক ও সমাজসেবক অধ্যাপক ডাঃ আ. ন. ম. ফজলুল হক পাঠান (৬৩) বুধবার সকাল ১১টায় ঢাকায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ইন্তেকাল করেছেন ( ইন্নলিল্লাহে ওয়া ইন্নালিল্লাহে রাজেউন)। তিনি দীর্ঘদিন ধরে দুরারোগ্যে রোগে ভূগছিলেন। তিনি স্ত্রী, দুই পূত্র, ভাই বোন আত্মীয়-স্বজন ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

ঢাকায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে বুধবার বাদ জোহর প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। এরপর বুধবার বাদ এশা ময়মনসিংহ শহরের চরপাড়া জামিয়া ইসলামিয়া মাদ্রাসা মাঠে ২য় জানাজা শেষে ডাঃ ফজলুল হক পাঠানের মরদেহ রাতে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের হীমঘরে রাখা হয়।
ময়মনসিংহ মেডিকেল কলেজে বৃহস্পতিবার সকাল ১০টায় ডাঃ আ. ন. ম. ফজলুল হক পাঠানের তৃতীয় নামাজে জানাজা অনুষ্ঠিত হবে এরপর বৃহস্পতিবার বাদ জোহর ত্রিশাল উপজেলার মোক্ষপুর গ্রামে তার বাড়িতে ৪র্থ জানাজা অনুষ্ঠিত হয়। এরপর পারিবারিক গোরস্থানে ডাঃ ফজলুল হক পাঠানের লাশ দাফন করা হয়।

বিএমএ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি, ময়মনসিংহ শহরস্থ ত্রিশাল সমিতির সভাপতি বিশিষ্ট চিকিৎসক ও সমাজসেবক অধ্যাপক ডাঃ আ. ন. ম. ফজলুল হক পাঠানের মৃত্যুতে বিভিন্ন প্রশাসনিক কর্মকর্তা, রাজনৈতিক, সামাজিক, পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ পৃথক বিবৃতিতে গভীয় শোক প্রকাশ ও শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করেছেন এবং মরহুমের রুহের আত্মার শান্তি কামনা করেছেন।
শোক বিবৃতিদাতাগণ হলেন- সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে. এম খালিদ বাবু এমপি, সমাজ কল্যাণ প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এমপি, ময়মনসিংহ জেলা আওয়ামী লীগ সভাপতি অ্যাডভোকেট জহিরুল হক খোকা ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল, ময়মনসিংহ সিটি কর্পোরেশনের প্রশাসক ও মহানগর আওয়ামী লীগ সহ-সভাপতি ইকরামুল হক টিটু, ময়মনসিংহ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি ও জেলা আওয়ামী লীগ সহ-সভাপতি আমিনুল হক শামীম (সিআইপি), ময়মনসিংহ জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জালাল উদ্দিন খান ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট বদর উদ্দিন আহমেদ, জেলা নাগরিক আন্দোলনের সভাপতি অ্যাডভোকেট আনিসুর রহমান খান ও সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার নূরুল আমিন কালাম, বিএমএ জেলা শাখার সভাপতি ডাঃ মতিউর রহমান ভূইয়া ও সাধারণ সম্পাদক ডাঃ এইচ এ গোলন্দাজ তারা, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক কবির আহমেদ খান, বঙ্গবন্ধু পরিষদ ময়মনসিংহ মহানগর শাখার সাধারণ সম্পাদক কাজী আজাদ জাহান শামীম, গণফোরাম কেন্দ্রীয় নেতা ও জাতীয় ঐক্যফ্রন্টের মিডিয়া কো-অর্ডিনেটর লতিফুল বারী হামিম, ত্রিশাল পৌরসভার মেয়র এবিএম আনিছুজ্জামান আনিছ, ময়মনসিংহ বিভাগীয় প্রেসক্লাবের সভাপতি বীর মুক্তিযোদ্ধা এফ.এম. এ সালাম ও সাধারণ সম্পাদক মোঃ নজরুল ইসলাম, গণকল্যাণ পরিষদের নির্বাহী পরিচালক ড. মোঃ সিরাজুল ইসলাম, ট্রেড ইউনিয়র কেন্দ্র ময়মনসিংহ জেলা শাখার সভাপতি মাহবুব বিন সাইফ, ময়মনসিংহ শহরস্থ ত্রিশাল সমিতির সিনিয়র সহ-সভাপতি ফয়জুর রহমান বেপারী প্রমূখ।