আবারো কথা রাখলেন প্রধানমন্ত্রী : সিটি কর্পোরেশন নির্বাচনে মনোনীত ইকরামুল হক টিটু

125

অনিন্দ্যবাংলা :  ময়মনসিংহ সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন ইকরামুল হক টিটু। শুক্রবার বিকেলে গণভবনে অনুষ্ঠিত আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্য নির্বাহী কমিটির সভায়  ময়মনসিংহ সিটি কর্মপেরেশন নির্বাচনে মেয়র মনোনয়নের বিষয়টি চূড়ান্ত হয়। আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া বিষয়টি নিশ্চিত করেছেন।

গত সোমবার ময়মনসিংহ মহানগর আওয়ামীলীগের উদ্যোগে স্থানীয় এক হোটেলে আয়োজিত সিটি কর্পোরেশন মেয়র পদে দলীয় মনোনয়ন প্রত্যাশায় বর্ধিত সভা অনুষ্ঠিত হয়। সভায় ৬ জনের নাম প্রস্তাব করে কেন্দ্রীয় আওয়ামীলীগ কার্যনির্বাহী কমিটির কাছে পাঠানো হয়। সেখানে ময়মনসিংহ মহানগর আওয়ামীলীগ সভাপতি আলহাজ্ব এহতেশামুল আলম, সহ-সভাপতি ও সিটি কর্পোরেশন প্রশাসক মো: ইকরামুল হক টিটু, সহ-সভাপতি ও সাবেক ছাত্রনেতা সাদেক খান মিল্কী টজু, সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য ধর্মমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব অধ্যক্ষ মতিউর রহমান পুত্র মোহিত উর রহমান শান্ত, সরকারী আনন্দমোহন কলেজ সংসদ সাবেক ভিপি ও মহানগর সদস্য এ. কে. এম সাজ্জাদ হোসেন শাহীন ও ময়মনসিংহ পৌরসভার সাবেক চেয়ারম্যান মেয়র মরহুম অ্যাডভোকেট মাহমুদ আল নূর তারেকপুত্র মহানগর সদস্য ফারামার্জ আল নূর রাজীব এর নাম প্রস্তাবনায় থাকে।

গত বছর নির্বাচনী জনসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ময়মনসিংহ সফরকালে সার্কিট হাউজ প্রাঙ্গণে আয়োজিত জনসভায় তাঁর হাতে নগরের চাবি তুলে দেন পৌর মেয়র ইকরামুল হক টিটু। পরপরই আলোচনামুখর হয়ে ওঠে ইকরামুল হক টিটুই হবে ময়মনসিংহ সিটি কর্পোরেশনের আওয়ামীলীগ মনোনীত মেয়র প্রার্থী। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভাগ দিয়েছেন, সিটি কর্পোরেশন দিয়েছেন এবং শেষে সিটি কর্পোরেশন মনোনীত মেয়র প্রার্থী ইকরামুল হক টিটুকেই নির্ধারণ করলেন।

১৪ অক্টোবর ময়মনসিংহ পৌরসভা থেকে সিটি কর্পোরেশনে উন্নীতকরণ গেজেট প্রকাশের পর বিলুপ্ত হয়  পৌরসভা। এর দুদিন পর পৌরসভার সাবেক মেয়র মো: ইকরামুল টিটুকে সিটি করপোরেশনের প্রশাসক হিসেবে নিয়োগ দেয়া হয়।

আড়াইশ বছর পুরনো জেলা ময়মনসিংহকে দেশের ১২তম সিটি কর্পোরেশন ঘোষণার পর জায়গা পূণর্বিন্যাস ও ভোটার তালিকা হালনাগাদ শেষে ২৫ মার্চ তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।  নির্বাচন উপলক্ষে এ বছরের ২৮ জানুয়ারি ময়মনসিংহ সিটি কর্পোরেশনকে ৩৩টি সাধারণ এবং ১১টি সংরক্ষিত ওয়ার্ডে ভাগ করে সীমানা-সংক্রান্ত গেজেট প্রকাশ হয়।

৪ লাখ ৭১ হাজার ৮৫৮ জনসংখ্যার  ৯১ দশমিক ৩১৫ বর্গকিলোমিটার আয়তনের সদর উপজেলার ১৩টি ইউনিয়নের মধ্যে বয়ড়া ও আকুয়া ইউনিয়নের পুরোটা এবং খাগডহর, চর ঈশ্বরদিয়া, দাপুনিয়া, ভাবখালী, সিরতা ও চরনিলক্ষীয়া ইউনিয়নের আংশিক এলাকাকে অন্তর্ভুক্ত করে নতুন সিটি কর্পোরেশনের এলাকা নির্ধারণ হয়। সিটি কর্পোরেশনের ১৩০টি কেন্দ্রের সব কটিতেই ভোটগ্রহণ হবে ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএমে।

উল্লেখ্য, ময়মনসিংহ সিটি নির্বাচনে ভোট ৫ মে। ৮ এপ্রিল মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। ১০ এপ্রিল মনোনয়নপত্র যাচাই-বাছাই এবং ১৭ এপ্রিল প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন নির্ধারণ করে নির্বাচন কমিশন।