গণপরিবহনে শৃঙ্খলা ফেরাতে ২২ রুটে ৬ কোম্পানির রঙিন বাস চালু হবে !

65

ঢাকা ও আশপাশের এলাকায় গণপরিবহনে শৃঙ্খলা আনতে ২২টি রুট নির্ধারণ করা হয়েছে। ছয়টি কোম্পানির  ছয় রঙের (গোলাপি, কমলা, সবুজ, বেগুনি, মেরুন ও নীল) বাস নিয়ে এই রুটগুলোয় মহানগরীর যাত্রী পরিবহন করবে।

আজ বুধবার বিকেলে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) নগর ভবনে এক সভায় এই সিদ্ধান্ত নেয়  বাস রুট রেশনালাইজেশন-সংক্রান্ত কমিটি। সভা শেষে এসব তথ্য সাংবাদিকদের জানান ডিএসসিসির মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

ডিএসসিসির মেয়র বলেন, ‘২০২০ সালকে “মুজিববর্ষ” ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আমরা এই বছরের মধ্যেই গণপরিবহনে শৃঙ্খলা আনতে চাই। নাগরিকদের একটি নিরাপদ নগরী উপহার দিতে চাই। সেই লক্ষ্যে নির্ধারণ করে কাজ করছে বাসরুট রেশনালাইজেশন-সংক্রান্ত কমিটি।’ তিনি আরও বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯২০ সালের ১৭ মার্চ জন্মগ্রহণ করেন। ২০২০ সালে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পূর্ণ হবে। পরের বছর ২৬ মার্চ স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্‌যাপন করবে বাংলাদেশ। এর মধ্য দিয়ে জাতি নতুন করে পথচলা শুরু করবে।

তিনি আরো বলেন, গণপরিবহনে শৃঙ্খলার প্রাথমিক অংশ হিসেবে গত ২৭ মার্চ ধানমন্ডিতে চক্রাকার বাসসেবা চালু করা হয়েছে। এই এলাকায় এখন শীতাতপ নিয়ন্ত্রিত প্রায় ২০টি বাস যাত্রী পরিবহন করছে। নিরাপদ ও আরামদায়ক পরিবেশে যাতায়াত করতে পেরে সন্তুষ্টি প্রকাশ করছেন যাত্রীরা। তাই একইভাবে চলতি মাসের শেষ সপ্তাহে মতিঝিল এবং মে মাসের প্রথম সপ্তাহে উত্তরায় চক্রাকার বাসসেবা চালু করা হবে।

সভায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, স্থানীয় সরকার সচিব শফিকুল ইসলাম, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম, বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) চেয়ারম্যান ফরিদ আহমেদ ভূঁইয়া, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যান মশিউর রহমান, পুলিশের অতিরিক্ত কমিশনার মীর রেজাউল আলম প্রমুখ উপস্থিত ছিলেন।