তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশের সঙ্গে কাজ করবে নেদারল্যান্ড

57

অনিন্দ্যবাংলা ডেক্স : বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত হ্যারি ভারওয়েজ তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গে সাক্ষাত করেছেন। মঙ্গলবার আগারগাঁওয়ের আইসিটি টাওয়ার অফিসে রাষ্ট্রদূত হ্যারি প্রতিমন্ত্রী পলকের সঙ্গে সাক্ষাৎ করেন।

এ সময় তারা দুই দেশের পারস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে বিশেষ করে তথ্যপ্রযুক্তি খাতের চলমান অগ্রগতি, এই খাতে বিনিয়োগ সম্ভাবনা, প্রযুক্তি হস্তান্তর, স্টার্টআপ তৈরির সংস্কৃতি গড়ে তুলতে সহযোগিতা প্রদান করার বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। এছাড়াও বাংলাদেশ-নেদারল্যান্ড ডিজিটাল ইনভেস্টমেন্ট সামিট আয়োজনের বিষয়ে প্রাথমিক আলোচনা হয়।

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী বলেন, নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী গ্রামে শহরের সব সুবিধা দেবার লক্ষ্যে বর্তমান সরকার কাজ করছে। তৃণমূল পর্যায় পর্যন্ত ডিজিটাল সেবা পৌঁছে দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত বিভিন্ন কর্মসূচি, তথ্যপ্রযুক্তি বিভাগের উদ্যোগে বাস্তবায়নাধীন হাইটেক পার্ক, ইনফো সরকার ৩য় পর্যায় প্রকল্প, ডেটা সেন্টার, স্টার্টআপ প্রকল্পসহ তথ্যপ্রযুক্তি খাতের চলমান কার্যক্রম রাষ্টদূতকে অবহিত করেন পলক। তিনি ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে তথ্যপ্রযুক্তি খাতে নেদারল্যান্ডস সরকারের সহযোগিতার কামনা করেন।

রাষ্ট্রদূত বলেন, অল্প সময়ে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাত অনেক এগিয়েছে। আগামী দিনগুলোতে আরও এগিয়ে যাবে । ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে নেদারল্যান্ডস সরকার বাংলাদেশের সঙ্গে কাজ করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। রাষ্ট্রদূতের সাক্ষাতের সময় তথ্যপ্রযুক্তি বিভাগ ও নেদারল্যান্ডের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।