পাট থেকে তৈরি হচ্ছে লেমিনেটেড ব্যাগ-স্লাইবার ক্যানশিট

36

পাটজাত পণ্যের আধুনিকায়ন ও বহুমুখী ব্যবহার নিশ্চিতে খুলনার ক্রিসেন্ট জুট মিলে বসানো হয়েছে অত্যাধুনিক প্রিমিয়াম লেমিনেটিং প্ল্যান্ট বা পিএলপি নামে বিশেষ ইউনিট। নতুন এই ইউনিটের মাধ্যমে উৎপাদিত হচ্ছে বিশেষায়িত লেমিনেটেড ব্যাগ ও স্লাইবার ক্যানশিট নামে দুই ধরনের পণ্য।

পাটকলের গতানুগতিক অন্য ইউনিটগুলোতে উৎপাদিত পণ্যে লোকসানে থাকলেও লেমিনেটেড ব্যাগে লাভের মুখ দেখছে মিলটি। সরকারের এ পদক্ষেপ পাটজাত পণ্যের বহুমুখীকরণ ও পাটশিল্পের উন্নয়নে নতুন মাত্রা যোগ করেছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

ক্রিসেন্ট, প্লাটিনাম, খালিশপুর, দৌলতপুর, স্টার, আলীম, ইস্টার্ন, জেজেআই ও কার্পেটিং জুট মিলসহ খুলনাঞ্চলে ৯টি সরকারি পাটকল রয়েছে। পাটকলগুলোতে গতানুগতিক ভাবে হেশিয়ান, স্যাকিং, সিবিসি ও ইয়ার্নসহ ৪ ধরণের পণ্য উৎপাদন ও রপ্তানি হয়ে থাকে। কিন্তু বিভিন্ন কারণে মিলগুলো নানা সংকটে পড়ে অব্যাহত লোকসান গুণছে।

এ অবস্থায় সরকারি পাটকলগুলোর সংকট মোচনে পাটজাত পণ্যের আধুনিকায়ন ও বহুমুখী ব্যবহার নিশ্চিতে গত বছরের শেষের দিকে খুলনার ক্রিসেন্ট জুট মিলে অত্যাধুনিক প্রিমিয়াম লেমিনেটিং প্ল্যান্ট বা পিএলপি নামে বিশেষ ইউনিট স্থাপন করে সরকার।

আধুনিক এ ইউনিটের মাধ্যমে বিভিন্ন পণ্যের মোড়ক হিসেবে ব্যবহার উপযোগী ১০ কেজি ও ২০ কেজির বিশেষায়িত লেমিনেটেড জুট ব্যাগ ও স্লাইবার ক্যানশিট নামে দু’ধরনের পণ্য উৎপাদিত হচ্ছে বলে জানান খুলনায় দি ক্রিসেন্ট জুট মিলস্ কোম্পানী লিমিটেডের কর্মকর্তা শাহাবুদ্দিন কাজী।

এ প্ল্যান্টে মিলের তৈরি হেশিয়ান চটের ওপর লেমিনেট করে পাটের উন্নত মানের লেমিনেটেড ব্যাগ তৈরি করা হচ্ছে। ক্রেতার চাহিদা অনুযায়ী পণ্য উৎপাদন করেও সরবরাহ করা হচ্ছে বলেন জানান গোলাম রসুল রাকিব।

এ উদ্যোগ পাটজাত পণ্যের বহুমুখী ব্যবহার ও পাটশিল্পের উন্নয়নে নতুন মাত্রা যোগ করেছে জানান কর্মকর্তা

গাজী সাহাদাত হোসেন।

নতুন এ প্ল্যান্টে প্রতিদিন ৪০-৫০জন শ্রমিক কাজ করছে। আর প্রতিদিন এই প্ল্যান্ট থেকে ১৫ থেকে ২০ হাজার ব্যাগ তৈরি করা যাবে। এখানে তৈরি ১০কেজির ব্যাগ ৫১টাকা এবং ২০কেজির ব্যাগ ৬১টাকা দরে সরবরাহ করা হচ্ছে।