প্রয়োজনে সরাসরি কৃষকের কাছ থেকে ধান কেনা হবে- ড. সুভাষ চন্দ্র বিশ্বাস

50
অনিন্দ্যবাংস্ক : পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাসির উদ্দিন আহমেদ ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের ৩বছরের সার্বিক উন্নয়ন নিয়ে তাঁর ফেসবুক ওয়ালে গতকাল একটি পোস্ট দিয়েছেন। মাত্র তিন বছরে তাঁর পরিকল্পনা, ব্যবস্থাপনা ও নেতৃত্বে হাসপাতালের যে বিশাল উন্নয়ন কর্মকান্ড সাধিত হয়েছে তার খুব সংক্ষিপ্ত একটি বিবরণ সেখানে তুলে ধরেছেন। স্বপ্ন, ইচ্ছা ও প্রচেষ্টা থাকলে যতই বাধা আসুক তা ডিঙ্গিয়ে কিভাবে সফলতা আনা যায় তা হাতে-কলমে প্রমাণ করেছেন ব্রিগেডিয়ার জেনারেল নাসির উদ্দিন আহমেদ। তার সংক্ষিপ্ত পোস্টটি হুবুহু তুলে ধরা হলো।

অনিন্দ্যবাংলা : প্রয়োজনে সরাসরি কৃষকের কাছ থেকে ধান কেনা হবে এমনটাই জানালেন ময়মনসিংহের জেলা প্রশাসক ড. সুভাষ চন্দ্র বিশ্বাস।

ময়মনসিংহে সরকারীভাবে ধান কেনার বিষয়ে অনিন্দ্যবাংলার প্রতিবেদককে তিনি জানান, ময়মনসিংহে এবছরও ধানের বাম্পার ফলন হয়েছে। গ্রামে এখন ধান বিক্রেতার সংখ্যাই বেশী তাই ধানের দাম তুলনামূলকভাবে কম, কিন্তু সরকার কৃষকের কাছ থেকে নায্য দামে, নির্ধারিত মূল্যে ধান ক্রয় করছে।

অভিযোগ রয়েছে মধ্যস্বত্তভোগীদের কারণে কৃষকরা ধানের নায্যমূল্য পাচ্ছেন না ? এই প্রশ্নের উত্তরে ড. সুভাষ চন্দ্র বিশ্বাস বলেন, প্রয়োজনে আমরা মাঠ পর্যায়ে সরাসরি কৃষকের কাছ থেকে ধান কিনবো।

উল্লেখ্য যে, গতকাল অনিন্দ্যবাংলা ডটকমে, ময়মনসিংহে সরকারীভাবে ধান কেনায় বিলম্ব ! এই শীরোনামে সংবাদ পরিবেশনের পর আজ জেলা প্রশাসক ড. সুভাষ চন্দ্র বিশ্বাস মাঠ পর্যায়ে ধান কেনার এই প্রতিশ্রুতি দেন।

ফিরে দেখা-

ময়মনসিংহে সরকারীভাবে ধান কেনায় বিলম্ব !

অনিন্দ্যবাংলা : সারাদেশব্যাপী সরকারীভাবে ধান কেনা ও সংগ্রহ শুরু হলেও দেশের ঐতিহ্যবাহী অন্যতম জেলা ময়মনসিংহে এখনও ধান কেনা শুরু হয়নি। হাজার হাজার কৃষক ধান বিক্রি না করতে পেরে বিপাকে। টাকার অভাবে মানবেতর জীবন যাপন করছে শত শত কৃষক পরিবার। সামনে ঈদ হাজারো কৃষকের কৃষকের আর্তনাদ ও আহাজারিতে রুদ্ধ হয়ে আছে ময়মনসিংহ ব্রহ্মপুত্র তীরের চরাঞ্চলের বাতাস।

ময়মনসিংহে সরকারীভাবে ধান সংগ্রহে বিলম্ব কেন ? এই প্রশোনর জবাবে ময়মনসিংহ জেলা খাদ্য নিয়ন্ত্রক মোঃ জাহাঙ্গীর আলম জানান, ধান কেনায় কৃষকদের তালিকা সবেমাত্র তৈরি হয়েছে। খুব শীঘ্রই জেলার সর্বত্র একযোগে ধান সংগ্রহ অভিযান শুরু হবে। তবে সেটা কবে থেকে এটা নির্দিষ্ট হয়নি।

যেহেতু মধ্যস্বত্তভোগীদের কারণে কৃষকরা তাদের ধানের প্রকৃত মূল্য পাচ্ছেন না, সেক্ষেত্রে মাঠ পর্যায়ে কৃষকদের নিকট থেকে ধান কেনা হবে কিনা, অনিন্দ্যবাংলার প্রতিবেদকের এই প্রশ্নে ময়মনসিংহ জেলা খাদ্য নিয়ন্ত্রক বলেন, না এমনটা হয়তো সম্ভব হবে না, আমরা সিডিউল মোতাবেক বরাবরের মতই ধান সংগ্রহ করবো।

ধান নিয়ে চাষীরা যখন বিপাকে ঠিক এসময়ে সরাসরি কৃষকদের নিকট থেকে ধান কিনে কৃষকদের পাশে দাঁড়িয়ে নজীর সৃষ্টি করেছেন, কুষ্টিয়ার জেলাপ্রশাসক মো. আসলাম হোসেন।