ময়মনসিংহে চরাঞ্চল ২০ শয্যা হাসপাতাল পুনরায় চালু হচ্ছে !

67

অনিন্দ্যবাংলা ডেক্স : ময়মনসিংহ সদর উপজেলার পরানগঞ্জ ইউনিয়নে অবস্থিত ময়মনসিংহে পরিত্যাক্ত চরাঞ্চল ২০ শয্যা হাসপাতালটি পুনরায় চালু করার উদ্যোগ নিয়েছে সদর ইউ.এন.ও শেখ হাফিজুর রহমান।

১৬ এপ্রিল মঙ্গলবার সকালে জাতীয় স্বাস্থ্যসেবা সপ্তাহ উপলক্ষে হাসপাতাল প্রাঙ্গণে এক আলোচনা অনুষ্ঠিত হয়। স্বাস্থ্য সেবার অধিকার, শেখ হাসিনার অঙ্গীকার, শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক ইউসুফ খান পাঠান। সদর ইউ.এন.ও শেখ হাফিজুর রহমান এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, সদর উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: কামাল উদ্দিন আহম্মদ, চরাঞ্চল ২০ শয্যা হাসপাতালের ইনচার্জ ডা: মো: সাইদুর রহমান, জেলা আওয়ামীলীগের স্বাস্থ্য ও জনসংযোগ বিষয়ক সম্পাদক ডা: মমিনুর রহমান জিন্নাহ, আওয়ামী লীগ নেতা কাজী আজাদ জাহান শামীম প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে ইউসুফ খান পাঠান বলেন, শেখ হাসিনার কাছে পরিত্যাক্ত চরাঞ্চল ২০ শয্যা হাসপাতালটি চালু করা অর্থের অভাব নেই কেবল আমাদের উদ্যোগের অভাব রয়েছে। আরো বলেন, প্রয়োজনীয় জনবল এবং ওষধ-পত্র বরাদ্ধ না হলে হাসপাতালটির সেবা কার্যক্রম ব্যাহত হবে।

সভাপতির বক্তব্যে সদর ইউ.এন.ও শেখ হাফিজুর রহমান বলেন, দীর্ঘদিন যাবৎ এই হাসপাতালটি বন্ধ থাকার খবর পেয়ে, সাধারণ মানুষদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষ্যে আমি প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান স্যারের দৃষ্টি আকর্ষণ করি এবং হাসপাতালটি দ্রুত চালু করার অনুরোধ জানাই। আমার অনুরোধে তিনি ইতিমধ্যে হাসপাতালটির উন্নয়ন কার্যক্রম চালু করার পদক্ষেপ নিয়েছেন। সদর ইউ.এন.ও শেখ হাফিজুর রহমান প্রাথমিকভাবে হাসপাতালের আসবাবপত্র ও নিরাপদ পানির জন্য ২লাখ টাকা প্রদান করার প্রতিশ্রুতি দিয়েছেন।

সরে জমিনে জানা যায়, বিগত জোট সরকারের আমলে এই হাসপাতালটি উদ্বোধন করে কিছুদিন সেবা কার্যক্রম চালালেও অজ্ঞাত কারণে হঠাৎ করে হাসপাতালটির সেবা কার্যক্রম বন্ধ হয়ে যায়। মানুষের মাঝে সৃষ্টি হয় হতাশা ও ক্ষোভ। আওয়ামী লীগ সরকারের আমলে সাবেক স্বাস্থ্য প্রতিমন্ত্রী ক্যাপ্টেন প্রয়াত মুজিবুর রহমান ফকির হাসপাতালটি চালু না করে যন্ত্রপাতি ও আসবাবপত্র গৌরীপুর নির্বাচনী এলাকায় স্থানান্তর করে কমিউনিটি হাসপাতালে ব্যবহার করার জন্য নিয়ে যান। ফলে দীর্ঘদিন হাসপাতালের সেবা কার্যক্রম বন্ধ থাকে।