ময়মনসিংহে সিটি কর্পোরেশন নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীদের মনোনয়নপত্র বাতিল !

57
অনিন্দ্যবাংলা ডেক্স : ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে তিনজন স্বতন্ত্র প্রার্থীর মনোনয়ন  বাতিল করা হয়েছে। আজ বুধবার মনোনয়নপত্র যাচাই-বাছাই করে রিটার্নিং কর্মকর্তা স্বতন্ত্র তিন প্রার্থীর মনোনয়ন বাতিল করেন। তবে আওয়ামী লীগ ও সংসদের বিরোধী দল জাতীয় পার্টির প্রার্থীর মনোনয়নপত্র বৈধ বলে বিবেচিত হয়েছে। মনোনয়নপত্র বাতিল হওয়া তিনজন প্রার্থী হলেন—বিশ্বজিৎ ভাদুড়ী, শহিদুল ইসলাম ও জাতীয় পার্টির মনোনয়ন বঞ্চিত প্রার্থী আবু মো. মুসা সরকার।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, মুসা সরকার ও বিশ্বজিৎ মনোনয়নপত্রের সঙ্গে ভোটার সমর্থক হিসেবে যাদের সই জমা দিয়েছেন তার অনেকগুলো ভুয়া। শহিদুল ইসলাম ভুয়া ভোটারের সই ব্যবহার করার পাশাপাশি ব্যাংকের ঋণখেলাপি হিসেবে চিহ্নিত হয়েছেন। যে কারণে তাঁদের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।
স্বতন্ত্র তিনজন প্রার্থীর মনোনয়ন বাতিল হওয়ায় নির্বাচনে কোন প্রতিদ্বন্দ্বিতা থাকবে না বলে মনে করছেন অনেকে।

৩৩টি সাধারণ ওয়ার্ড ও ১১টি সংরক্ষিত ওয়ার্ড নিয়ে ময়মনসিংহ সিটি করপোরেশনে ৫ মে প্রথমবারের মতো নির্বচন ও ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

পেছন ফিরে দেখা : ১৭৯১ খ্রিস্টাব্দে ময়মনসিংহ জেলা সদরের পত্তন হয় এবং ১৮৬৯ খ্রিস্টাব্দে ময়মনসিংহ শহরের সার্বিক উন্নয়ন ও ব্যবস্থাপনা করার লক্ষ্যে পৌরসভা গঠিত হয়। ২০১৮ সালের ২ এপ্রিল প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় অনুমোদনের মধ্য দিয়ে ময়মনসিংহ সিটি করপোরেশন গঠিত হয়। ২০১৮ সালের ১৪ অক্টোবর ময়মনসিংহ সিটি করপোরেশনের প্রজ্ঞাপন জারি হয়। এটি বাংলাদেশের দ্বাদশ সিটি করপোরেশন। এর আয়তন ৯০ দশমিক ১৭৩ বর্গকিলোমিটার।

ময়মনসিংহ সিটি করপোরেশনের ৩৩টি সাধারণ ও ১১টি সংরক্ষিত ওয়ার্ড রয়েছে।পৌরসভার ২১টি ওয়ার্ডের বাইরে নতুন যে ১২টি ওয়ার্ড সংযোজন করা হয়েছে তার সীমানা হচ্ছে, ২২ নং ওয়ার্ডে বিলুপ্ত বয়ড়া ইউনিয়নের ১, ২ ও ৩ ওয়ার্ডের সম্পূর্ণ অংশ; ২৩ নং ওয়ার্ডে সুতিয়াখালী ও বেলতলী; ২৪ নং ওয়ার্ডে বয়ড়া ইউনিয়নের ৭ ও ৯ ওয়ার্ড এবং ছভাগিয়া ও ছালাকান্দি; ২৫ নং ওয়ার্ডে দিঘারকান্দা ও ফকিরাকান্দা; ২৬ নং ওয়ার্ডে উজান বাড়েরা (আকুয়া ইউনিয়নের আগের ৩ নং ওয়ার্ডের অংশ), কান্দাপাড়া, মধ্যবাড়েরা, ভাটিবাড়েরা ও শিকারীকান্দা; ২৭ নং ওয়ার্ডে আকুয়া দক্ষিণপাড়া (আকুয়া ইউনিয়নের ৫ নং ওয়ার্ডের অংশ) ও মোড়লপাড়া; ২৮ নং ওয়ার্ডে চুকাইতলা, আকুয়া দক্ষিণপাড়া (আকুয়া ইউনিয়নের ৪ নং ওয়ার্ডের অংশ); ২৯ নং ওয়ার্ডে উত্তর দাপুনিয়া (দাপুনিয়া ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের অংশ), কলাপাড়া (দাপুনিয়া ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের অংশ), হাড় গুজিরপাড়, দাপুনিয়া ভাটিপাড়া (পশ্চিম) (দাপুনিয়া ইউনিয়নের ৮ নং ওয়ার্ডের অংশ), বাদেকল্পা (নাজিম), বাদেকল্পা (রুস্তম), উজানবাড়েরা (আকুয়া ইউনিয়নের আগের ২ নং ওয়ার্ডের অংশ) ও গন্দ্রপা; ৩০ নং ওয়ার্ডে খাগডহর (খাগডহর ইউনিয়নের পূর্বতন ৯ নং ওয়ার্ডের অংশ), কিসমত, হাসিবাসী, বৈশাখাই, বাঘেরকান্দা, নিজকল্পা, রহমতপুর (খাগডহর ইউনিয়নের আগের ৩ নং ওয়ার্ডের অংশ); ৩১ নং ওয়ার্ডে জেলখানার চর (খাগডহর ইউনিয়নের আগের ৯ নং ওয়ার্ডের অংশ), চরঈশ্বরদিয়া ও চরগোবিন্দপুর; ৩২ নং ওয়ার্ডে চরকালিবাড়ি এবং ৩৩ নং ওয়ার্ডে চরঝাওগড়া, চরগোবদিয়া ও রঘুরামপুর।

আইন অনুযায়ী, কোনও এলাকাকে সিটি করপোরেশন ঘোষণা করা হলে সেখানে প্রথমে প্রশাসক নিয়োগ দিতে হয় এবং সিটি করপোরেশন ঘোষণার ১৮০ দিনের মধ্যে ওয়ার্ডগুলোর সীমানা নির্ধারণ করে সেখানে নির্বাচন আয়োজন করতে হয়। সিটি করপোরেশনের গেজেট প্রকাশের পরপরই ময়মনসিংহ পৌরসভার বিদায়ী মেয়র মো. ইকরামুল হক টিটুকে ১৮০ দিনের মেয়াদে করপোরেশনের প্রশাসক নিয়োগ দেওয়া হয়েছিলো।