Logo
  • মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র “একটি ফুলকে বাঁচাবো বলে..’’

    অনিন্দ্যবাংলা 
    শেখ অনিন্দ্যমিন্টুর পরিচালনায় এই বিশেষ ছবিটি খুব শীঘ্রই দর্শকরা দেখতে পারবেন  আশা প্রকাশ করেছেন  অনিন্দ্যবাংলা মিডিয়ার কর্ণধার শেখ মুজিবুর রহমান অনিন্দ্য মিন্টু ।
    তিনি জানান-
    ১৯৭১ সালের বিপ্লব, যা বাংলাদেশের মুক্তিযুদ্ধ নামে পরিচিত, এটি ছিল বাংলাদেশের স্বাধীনতা অর্জনের জন্য একটি ঐতিহাসিক সংগ্রাম। এই যুদ্ধের ফলে পূর্ব পাকিস্তান পাকিস্তান থেকে স্বতন্ত্র হয়ে বাংলাদেশ নামে একটি নতুন রাষ্ট্রে পরিণত হয়¹।
    মুক্তিযুদ্ধের শুরু হয় ১৯৭১ সালের ২৬ মার্চে, যখন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গ্রেফতার হন এবং তার আগে তিনি বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা করেন²। এরপর প্রায় ৯ মাস ব্যাপী এক রক্তক্ষয়ী সংগ্রাম চলে, যেখানে বাঙালি জাতি তাদের স্বাধীনতা অর্জনের জন্য প্রাণপাত করে। এই সংগ্রামে ত্রিশ লক্ষ শহিদের আত্মাহুতি এবং লক্ষ লক্ষ নারীর সম্ভ্রম খোয়ানোর বিনিময়ে অবশেষে ১৬ ডিসেম্বর ১৯৭১ সালে পাকিস্তানি সেনাবাহিনী আত্মসমর্পণ করে²। এই দিনটি বাংলাদেশের বিজয় দিবস হিসেবে পালিত হয়।
    ২৬শে মার্চ, স্বাধীনতা আমার স্বাধীনতা।
    মূলত এটি এক বা দেড় ঘন্টার  স্বল্প দৈর্ঘ্যের সিনেমা। বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাসের উপর ভিত্তি করে এই ছবিটি করা হবে।
    ১৯৭১ সনের ২৬ মার্চ গর্ভধারণ করা  মা ও তার শিশুর ৯ মাসব্যাপী জীবন-যুদ্ধের কাহিনী হলো ছবিটির মূল প্রেক্ষাপট।
    আগামী প্রজন্ম যাতে করে মুক্তিযুদ্ধের  চেতনাকে আরো গভীরভাবে উপলদ্ধি  ও মুক্তিযুদ্ধের চেতনা যেন তাদের মনে আরো গভীরভাবে গেঁথে যেতে পারে এবং বাংলাদেশ  পেতে পারে আরো একটি মুক্তিযুদ্ধচেতনা  নির্ভর একটি প্রজন্ম। যা স্মার্ট- অত্যাধুনিক-উন্নত বাংলাদেশ বির্নিমাণে সহায়ক ভূমিকা পালন করবে। এটিই হচ্ছে আমার মূল উদ্দেশ্য।
    পরিশেষে প্রতিবেদকে তিনি আরো জানান- ছবিটির কাজ আপাতত স্ক্রিপ্টিং পর্যায়ে রয়েছে। স্ক্রিপ্ট চূড়ান্ত হলে তারপর আমরা চরিত্র ও লোকেশন সিলেক্ট করবো। এরপর আমরা ছবির শূটিং শুরু করবো। যা পরবর্তীতে জানিয়ে দেয়া হবে।

আরো ফটো অ্যালবাম

আরও দেখুন