Logo

অচিরেই সুপ্রিম কোর্টের রায় বাংলায় হবে: প্রধান বিচারপতি

অনিন্দ্যবাংলা
সোমবার, ফেব্রুয়ারি ২২, ২০২১
  • শেয়ার করুন

অনিন্দ্যবাংলা ডেস্ক: প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেছেন, সুপ্রিম কোর্টের রায় খুব শিগগির বাংলায় দেওয়া হবে। সে জন্য বিষয়টি নিয়ে কাজ চলছে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।
প্রধান বিচারপতি বলেন, অচিরেই সুপ্রিম কোর্টের রায় বাংলায় দেওয়া হবে। প্রধানমন্ত্রীর নির্দেশে একটি অনুবাদ সেল গঠন করা হয়েছে। এ বিষয়ে ইতিমধ্যে কাজ শুরু হয়েছে।
বাংলায় রায় দিতে গত ডিসেম্বরে একটি সফটওয়্যার ব্যবহার শুরু করার কথা জানিয়ে প্রধান বিচারপতি বলেন, ‘সেখানে সুপ্রিম কোর্টের সব রায় ইংরেজি থেকে স্বয়ংক্রিয়ভাবে বাংলায় রূপান্তরিত হচ্ছে। রূপান্তর কাজ শেষ হলে আমরা আরও গুছিয়ে নেব।’

কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদনে প্রধান বিচারপতির সঙ্গে উপস্থিত ছিলেন সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারপতিরা। ১৮ ফেব্রুয়ারি এক ভার্চ্যুয়াল অনুষ্ঠানে ‘আমার ভাষা’ নামে সফটওয়্যার উদ্বোধন করেন প্রধান বিচারপতি। সফটওয়্যারটি তৈরি করেছে একস্টেপ ফাউন্ডেশন অব ইন্ডিয়া, যাদের মূল ‘অনুবাদ’ সফটওয়্যারটি ভারতে একইভাবে ইংরেজি থেকে বাংলাসহ অন্যান্য ভারতীয় ভাষায় অনুবাদ করার জন্য ব্যবহৃত হয়।