Logo

করোনা প্রতিরোধে ১০ কমিটি স্বাস্থ্য অধিদপ্তর

অনিন্দ্য বাংলা
রবিবার, জুন ২৮, ২০২০
  • শেয়ার করুন

দেশে নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ প্রতিরোধে কার্যক্রম সুষ্ঠুভাবে বাস্তবায়নে ১০টি কমিটি গঠন করেছে স্বাস্থ্য অধিদপ্তর। এসব কমিটিতে বিভিন্ন পর্যায়ের বিশেষজ্ঞদের রাখা হয়েছে।
গতকাল ২৭ জুন, শনিবার রাতে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. সানিয়া তাহমিনা ঝরা ও অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে নতুন গঠিত ১০টি কমিটির তালিকা প্রকাশ করা হয়।

নব গঠিত কমিটিগুলো হচ্ছে :
১. কোভিড-১৯ কোর কমিটিগুলোর সমন্বয় কমিটি।

২. জোনিং সিস্টেম বিষয়ক গ্রুপ : এই গ্রুপে রয়েছেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ এবং স্বাস্থ্য অধিদপ্তর সিডিসির দায়িত্বপ্রাপ্ত উপ-পরিচালক ডা. মো. জহিরুল করিম।

৩. সরকারি ও বেসরকারি পর্যায়ে কোভিড-১৯ ল্যাবরেটরি পরীক্ষা সম্প্রসারণ, মান ও মূল্য নির্ধারণ ও তদারকি কমিটি : স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা, অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. সানিয়া তহমিনা এবং স্বাস্থ্য অধিদপ্তরের সেন্টার ফর মেডিকেল বায়োটেকনোলজি, এমআইএস শাখার ডা. রুহুল আমিনকে এ কমিটিতে রাখা হয়েছে।

৪. তথ্য ব্যবস্থাপনা, গণযোগাযোগ ও কমিউনিটি মোবিলাইজেশন কমিটি : এই কমিটিতে রাখা হয়েছে স্বাস্থ্য অধিদপ্তরের এমআইএস-এর পরিচালক ডা. হাবিবুর রহমান ও স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক ডা. আয়েশা আক্তারকে।

৫. মাতৃ ও শিশু স্বাস্থ্যসেবা কমিটি : স্বাস্থ্য অধিদপ্তরের এমএনসিএইচ লাইন ডিরেক্টর ডা. মো. শামসুল হক ও স্বাস্থ্য অধিদফতরের এমএনসিএইচ-এর ডা. আজিজুল আলিমকে এ কমিটিতে রাখা হয়েছে।

৬. অত্যাবশ্যকীয় ও নিয়মিত স্বাস্থ্যসেবা কমিটি : এ কমিটিতে রয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডাক্তার সানিয়া তাহমিনা ঝরা এবং স্বাস্থ্য অধিদপ্তরের পিআরএম-এর লাইন ডিরেক্টর ডা. মুন্সি মো. সাদুল্লাহ।

৭. কোভিড-১৯ এবং মানসিক স্বাস্থ্য বিষয়ক কমিটি : স্বাস্থ্য অধিদপ্তরের এনসিডিসি লাইন ডিরেক্টর ডা. মো. হাবিবুর রহমানকে এ কমিটিতে রাখা হয়েছে।

৮. সরকারি ও বেসরকারি হাসপাতালে চিকিৎসা সক্ষমতা বৃদ্ধি বিষয়ক কমিটি : এই কমিটিতে রয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক পরিকল্পনা ও উন্নয়ন এবং পরিচালক (হাসপাতাল ও ক্লিনিকসমূহ) ড. মো. আমিনুল হাসান।

৯. হাসপাতাল, ল্যাবরেটরি ও পরিবেশ সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ কমিটি : এই কমিটিতে রয়েছেন আইইডিসিআর’র ভাইরোলজি অধ্যাপক ডা. তাহমিনা শিরিন ও স্বাস্থ্য অধিদপ্তরের ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার অনিন্দ্য রহমান।

১০. ক্লিনিক্যাল গাইডলাইন ও চিকিৎসা ব্যবস্থাপনা কমিটি : এ কমিটিতে রয়েছেন ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. খান আবুল কালাম আজাদ ও স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (সিটিসি) অধ্যাপক ডা. শাহনিলা ফেরদৌসী।