Logo

কিন্ডার গার্টেন পর্যায়ে অনলাইন পড়াশোনা কতটুকো যুক্তিসঙ্গত ! কোমলমতি শিশুদের সুস্থভাবে বেড়ে উঠার জন্য অনলাইন শিক্ষা নিষিদ্ধ করল কর্নাটক সরকার ।

অনিন্দ্যবাংলা
শনিবার, জুলাই ১১, ২০২০
  • শেয়ার করুন

অনিন্দ্যবাংলা ডেস্ক : ‘পঞ্চম শ্রেণীর নীচে খুদেদের কোনও অনলাইন পড়াশোনা হবে না’ তাদের স্বাস্থ্যের কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নিল কর্নাটক সরকার।
প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষামন্ত্রী এস সুরেশ কুমার জানালেন, ‘রাজ্য সরকার দু’টি সিদ্ধান্ত নিয়েছে। এলকেজি ও ইউকেজি এবং প্রাথমিক পর্যায়ের পড়ুয়াদের অনলাইন পড়াশোনা এইমুহূর্তে বন্ধ করে দেওয়া হবে। একইসঙ্গে অনলাইন শিক্ষার নামে টাকা নেওয়া বন্ধ করতে হবে।’ তিনি জানালেন, সম্প্রতি বহু অভিযোগ আসছে সরকারের কাছে। বিশেষত অনলাইন শিক্ষা সংক্রান্ত। তাই তিনি বিশেষজ্ঞদের সঙ্গে বৈঠকে বসেছিলেন। সকলেরই মত, ক্লাসে বসে পড়াশোনার করার বিকল্প কখনওই অনলাইন শিক্ষা হতে পারে না। এছাড়া আরেকটি বিষয়েও আলোচনা করা হয়েছে। স্কুল যতদিন না খুলছে, বাচ্চাদের কীভাবে বিভিন্নভাবে ব্যস্ত রাখা যায়। তিনি জানালেন, অধ্যাপক এম কে শ্রীধরের নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়েছে। সেই কমিটিই সিদ্ধান্ত নেবে। খুদে পড়ুয়াদের বাড়ি বসে শিক্ষাদানের বিভিন্ন কর্মসূচী তৈরি করবে।
২৫ জুন থেকে দশম শ্রেণীর পড়ুয়াদের পরীক্ষা শুরু হবে। শিক্ষামন্ত্রী জানালেন, ‘পড়ুয়াদের স্বাস্থ্যের দিকে নজর রাখাই আমাদের প্রাথমিক দায়িত্ব। প্রয়োজনীয় সমস্ত ব্যবস্থা নেওয়ার চেষ্টা করছি আমরা। জেলাভিত্তিক কাজ চলছে। এবিষয়ে সাহয্যের জন্য শিক্ষামন্ত্রকের সঙ্গে হাত মিলিয়ে কাজ করছে পরিবহনমন্ত্রক, গৃহমন্ত্রক ও স্বাস্থ্যমন্ত্রক।’