Logo

গোলাম সোবহান আহমেদ মিয়া ওয়াকফস্টেট এর মতোওয়াল্লী মাহবুবুর রহমান আর নেই !

অনিন্দ্যবাংলা
মঙ্গলবার, অক্টোবর ৬, ২০২০
  • শেয়ার করুন

অনিন্দ্যবাংলা ডেস্ক : গফরগাঁও সতরবাড়ী গোলাম সোবহান আহমেদ মিয়া ওয়াকফস্টেট এর মতোওয়াল্লী মাহবুবুর রহমান ৪ অক্টোবর রবিবার রাত সাড়ে এগারোটায় ঢাকা ধানমন্ডি জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় হৃদক্রিয়া বন্ধ হয়ে মৃত্যুবরণ করেন। (ইন্নালিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজেউন)।

মাহবুবুর রহমান গফরগাঁও সতরবাড়ী গোলাম সোবহান আহাম্মদ মিয়া ওয়াকফস্টেটের মতোওয়াল্লী হিসেবে দায়িত্বরত ছিলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৭৭ বছর। তিনি স্ত্রী, ৫ ছেলে, নাতি-নাতনী, আত্মীয়-স্বজনসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন।

সোমবার বাদ মাগরিব নিজ গ্রাম গফরগাঁও সতরবাড়ী ঐতিহাসিক গোলাম সোবহানিয়া মসজিদ প্রাঙ্গণে জানাযা নামাজ শেষে পারিবারিক গোরস্থানে দাফন করা হয়। তাঁর মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে আসে।

মাহবুবুর রহমান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শের একজন আপোষহীন নেতা ছিলেন। তাঁর নেতৃত্বে ১৯৬৬সালে কলেজ সংসদ নির্বাচনে সারাদেশের মধ্যে একমাত্র গফরগাঁও সরকারী কলেজ থেকেই ছাত্রলীগ পূর্নাঙ্গ প্যানেলে বিজয়ী হয়। তিনি ছিলেন ছাত্রলীগের গফরগাওঁ সরকারী কলেজের প্রথম সভাপতি।

স্বাধীনতা সংগ্রামে একজন অকুতভয়, সাহসী বীর মুক্তিযোদ্ধা হিসেবে দেশ প্রেমের অনবদ্য স্বাক্ষর রেখেছেন। মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে আশুগঞ্জ জুট মিলের পার্চেজ ম্যানেজারের দায়িত্বপালনকালে প্রায় ৭০০ মুক্তিযোদ্ধাকে নিয়মিত সাহায্য-সহযোগিতা করেছেন। এর ফলে পাকিস্তানী বাহিনীর হাতে তিনি ও তাঁর ৩ সহযোগি বন্দী হয়ে ২৬দিন নির্মমভাবে নির্যাতিত হন। পরে তাদেরকে মেঘনা নদীর পাড়ে নিয়ে হত্যার উদ্দেশ্যে গুলি করা হলে একমাত্র তিনি ভাগ্যক্রমে বেঁচে যান।

পরবর্তীতে পৈত্রিকসূত্রে প্রাপ্ত গোলাম সোবহান আহমেদ মিয়া ওয়াকফস্টেট এর মতোওয়াল্লী হিসেবে দায়িত্ব পালন করেন। এসময় গোলাম সোবহান আহমেদ মিয়া ওয়াকফস্টেটের বেহাতকৃত অনেক সম্পত্তি উদ্ধারে সচেষ্ট হন। গোলাম সোবহান আহমেদ মিয়া ওয়াকফস্টেটের বিশাল সম্পদ অসহায়, দরিদ্র, বঞ্চিত মানুষের সেবা ও রাস্ট্রের স্বার্থে কাজে লাগানোর জন্য মৃত্যুর আগ পর্যন্ত প্রাণপণ চেষ্টা করে গেছেন। নিজ এলাকার শিক্ষিত-বেকার যুবকদের কর্ম সংস্থানের জন্য বহু পরিকল্পনা গ্রহণ করেছিলেন।

মাহবুবুর রহমান দীর্ঘদিন সাংবাদিকতার সাথেও জড়িত ছিলেন। তার মৃত্যুতে এলাকাবাসী একজন জ্ঞানী, দানশীল, নির্ভীক আদর্শ নেতা, সাহসী যোদ্ধা, আপোষহীন প্রকৃত দেশপ্রেমিককে হারালো। তাঁর পরিবার বর্গ মাহবুবুর রহমানের বিদেহী আত্মার মাগফেরাত কামনায় দোয়া চেয়েছেন।

 

আরও জানুন-

http://gsamwaqfstate.org/