Logo

টাকা ছাড়া হয় না ভাতা কার্ড

অনিন্দ্য বাংলা
বুধবার, জুলাই ৮, ২০২০
  • শেয়ার করুন

অনিন্দ্যবাংলা ডেস্ক: ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে এক ইউনিয়ন পরিষদের সংরক্ষিত মহিলা সদস্যের বিরুদ্ধে বিভিন্ন ভাতা কার্ড পাইয়ে দেওয়ার কথা বলে ঘুষ নেয়ার অভিযোগ উঠেছে। এ নিয়ে গত মঙ্গলবার উপজেলা নির্বাহী অফিসারের কাছে তিন ভুক্তভোগী নারী পৃথক তিনটি লিখিত অভিযোগ দিয়েছেন।

অভিযোগ সূত্রে জানা গেছে, উপজেলার পূর্বভাগ ইউনিয়নের ১, ২ ও ৩ নং ওয়ার্ডের সংরক্ষিত ইউপি সদস্য রিনা আক্তার। একই গ্রামের এক ভুক্তভোগী নারী শাহেনা আক্তার। তিন বছর পূর্বে স্বামী মারা যাবার পর অন্যের বাড়িতে কাজ করে চলে তার সংসার। একটি বিধবা কার্ড পাওয়ার জন্য মহিলা ইউপি সদস্য রিনা আক্তারের কাছে যায়। তখন মহিলা মেম্বার তার কাছে ৫ হাজার টাকা দাবি করেন। দেড় হাজার টাকা দিতে রাজি করালেও এখন পর্যন্ত কোন ভাতা বই ও কার্ড হয়নি। টাকা ফেরত চাওয়ায় তাদের সাথে করা হচ্ছে খারাপ আচরণ।

অপর ভুক্তভোগী নারী  জমিলা খাতুনের লিখিত অভিযোগ সূত্রে জানা গেছে, তার স্বামীর একটি বয়স্ক ভাতার কার্ড করার জন্য তিন বছর রিনার পেছনে ঘুরেছেন। পরে ৫ হাজার টাকা দিতে হয়েছে। সেই টাকা গ্রামেরই একজনের কাছ থেকে সুদের উপর আনা হয়। এ নিয়ে উপজেলা নির্বাহী অফিসারের কাছে লিখিত অভিযোগ করতে চাইলে ওই মহিলা ইউপি সদস্য তার অভিযোগপত্রটি ছিড়ে ফেলে দেয়।

রোকসানা নামে আরেক ভুক্তভোগীর অভিযোগে জানা গেছে, তিনি ৮ মাসের অন্তসত্ত্বা। গর্ভাবস্থায় ইউপি সদস্য রিনা আক্তারের কাছে গিয়েছিলেন গর্ভ-ভাতার কার্ড করার জন্য। কিন্তু তিনি টাকা ছাড়া কার্ড করা যায় না বলে জানিয়ে দেন এবং ৫ হাজার টাকা দাবি করেন। পরে অনেক কষ্ট করে ২ হাজার টাকা দেন রিনার হাতে। কিন্তু রিনা ৫ হাজার টাকা ছাড়া কার্ড করবে না। পরে রিনার বাড়িতে গিয়ে কান্নাকাটি করলে রাজি হয়। তবে শর্ত দেয় যে, ভাতার কার্ড হওয়ার পর যখন টাকা তোলা হবে তখন বাকি ৩ হাজার টাকা দিতে হবে।

এ বিষয়ে অভিযুক্ত ইউপি সদস্য রিনা আক্তার অভিযোগ অস্বীকার করে বলেন, শাহেনা আক্তারের স্বামী মারা যায়নি এবং রোকসানা আক্তার গর্ভভাতা পাওয়ার জন্য উপযুক্ত নয়। আর টাকা নেওয়ার বিষয়টিও সত্য নয়। এ অভিযোগ মিথ্যা। আমি কোনো ভাতার কার্ড করার জন্য কারো কাছে টাকা-পয়সা চাইনি।

উপজেলা নির্বাহী অফিসার নাজমা আশরাফী জানান, অভিযোগের বিষয়টি তদন্ত করে দেখব। সত্যতা পাওয়া গেলে ওই ইউপি সদস্যের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।