Logo

ডেঙ্গু প্রতিরোধে নগরীতে মশার লার্ভা ধ্বংস কার্যক্রমে মসিক

অনিন্দ্য বাংলা
বৃহস্পতিবার, মে ৭, ২০২০
  • শেয়ার করুন

 অনিন্দ্যবাংলা ডেস্ক : নগরীতে ডেঙ্গু প্রতিরোধে ময়মনসিংহ সিটি কর্পোরেশনের লাগাতার মশকনিধন অভিযান চলছে । মেয়র ইকরামুল হক টিটু  নির্দেশে কর্পোরেশনের সকল এলাকায় করোনা ভাইরাস মোকাবিলায় বিভিন্ন কার্যক্রমের পাশাপাশি ডেঙ্গু প্রতিরোধে ব্যাটারী চা‌লিত আধুনিক স্প্রে মেশিনের সাহায্যে মশক নিধন ও মশার লার্ভা ধ্বংসের কার্যক্রম পরিচালিত হয়।

আজ ৭ মে নগরীর ৯নং ওয়ার্ডের কোতোয়ালি থানাসহ ৭, ১৭ ও ১৮ নং ওয়ার্ডের বি‌ভিন্ন এলাকায় দিনব্যাপী এই পরিচ্ছন্নতা ও মশকনিধন কার্যক্রম চলে। সিটি কর্পোরেশন খাদ্য ও স্যানিটেশন কর্মকর্তা দীপক মজুমদারের নেতৃত্বে উদ্যমি কর্মীগণ মশক নিধন ও লার্ভা ধ্বংসের অভিযান চালায় ।

পরিচ্ছন্নতা ও মশকনিধন অভিযান সম্পর্কে  মসিকের চৌকস কর্মকর্তা দীপক মজুমদার বলেন, গত বছর সারাদেশব্যাপী এডিস মশা ও ডেঙ্গু  মহামারী আকার ধারণ করলেও ময়মনসিংহ নগরে  ডেঙ্গুর কোন প্রভাব পড়েনি। কারণ মেয়র মহোদয়ের নির্দেশে বর্ষা মৌসুম আসার আগেই পরিচ্ছন্নতা অভিযান শুরু করি এবং লাগাতার মশকনিধন অভিযান চালিয়ে যাই। এবছরও ডেঙ্গু প্রতিরোধে আমরা আগাম ব্যবস্থা নিয়েছি। মাসব্যাপী এই মশকনিধন অভিযান অব্যহত থাকবে।

তিনি আরো জানান, ডেঙ্গু প্রতিরোধে সবার সচেতন হওয়া জরুরী। যেখানে মশা ডিম পাড়তে পারে সেই জায়গাগুলো নষ্ট করতে হবে। আক্রান্ত হওয়ার আগেই এদের বংশ নির্মূল করতে হবে। বিশেষ করে যেখানে পানি জমে থাকার সম্ভাবনা আছে সেই জায়গাগুলো পরিষ্কার রাখতে হবে।প্রাথমিক অবস্থায়ই আমরা মশার বংশ বিস্তার ও লার্ভা নষ্ট করে মশার উৎপাদন অনেকটাই কমাতে সক্ষম হবো বলেও জানান তিনি।