Logo

দুর্গাপুরে আদালতের ওপর হামলার ঘটনায় ৭৫জনের বিরুদ্ধে মামলা

অনিন্দ্য বাংলা
বৃহস্পতিবার, ডিসেম্বর ১০, ২০২০
  • শেয়ার করুন

নেত্রকোনা প্রতিনিধি ঃ নেত্রকোনার দুর্গাপুরে সোমেশ্বরী নদের ১নং বালু মহাল থেকে বাংলা ড্রেজার দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট নারায়ন চন্দ্র বর্ম্মনের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করার সময় হামলার ঘটনায় মামলা হয়েছে। দুর্গাপুর সদর ইউনিয়ন পরিষদের ভুমি কর্মকর্তা আব্দুল মান্নান বাদী হয়ে গতকাল বৃহস্পতিবার ১৫জনের নাম উল্লেখ ও অজ্ঞাত ৫০- ৬০জনের বিরুদ্ধে দুর্গাপুর থানায় এ মামলা করেন। পুলিশ কোন আসামিকে গ্রেফতার করতে পারিনি।

পুলিশ, স্থানীয় প্রশাসন সূত্রে জানা গেছে, জেলার দুর্গাপুরে সোমেশ^রী নদের বালু মহালে দীর্ঘদিন ধরে সরকারি নিয়ম না মেনে ১নং বালু মহালে অবৈধভাবে ড্রেজার বসিয়ে বালু উত্তোলন করছিল ইজারাদারের লোকজন। এতে করে প্রকৃতিক সৌন্দর্য বিনষ্ট এবং নদীর তীর ভেঙ্গে যাচ্ছিল। সম্প্রতি জেলা প্রশাসনের পক্ষ থেকে সরকারি নিয়ম মেনে বালু মহালে বালু উত্তোলনের জন্য ইজারাদারকে নির্দেশ দেয়া হয়। কিন্তু সরকারি নির্দেশ অমান্য করে বালু উত্তোলন করা হচ্ছিল। বুধবার দুপুরে সোমেশ্বরী নদের ১নং মহালে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট নারায়ন চন্দ্র বর্ম্মনের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করার সময় ড্রেজার শ্রমিকরা অতর্কিতে হামলা চালায়। তারা ভ্রাম্যমান আদালতের ওপর ইটপাটকেল নিক্ষেপ শুরু করে। এতে করে দুর্গাপুর থানার সাব-ইন্সপেক্টর রুকন উদ্দিন, কনস্টেবল খলিলুর রহমান, কনস্টেবল রুবেল মিয়া, ভুমি অফিস কর্মচারী নজরুল ইসলাম, এরশাদুল ইসলাম ও ঘাট শ্রমিক রফিক আহত হন। হামলায় নির্বাহী ম্যজিস্ট্রেটের গাড়ি ভাঙচুর হয়। আহতদের দুর্গাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

ভ্রাম্যমান আদালতের ওপর হামলার পর নেত্রকোণা পুলিশ সুপারের নির্দেশক্রমে তাৎক্ষনিক অতিরিক্ত পুলিশসুপার ক্রাইম এ,কে.এম মনিরুল ইসলাম ঘটনাস্থল পরিদর্শন করেন। এসময় সাথে ছিলেন দুর্গাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফারজানা খানম, সার্কেল এএসপি মাহমুদা শারমিন নেলী, দুর্গাপুর থানার ওসি শাহনুর এ আলম। ঘটনাস্থল পরিদর্শন করে প্রায় ৫০টি অবৈধ বাংলা ড্রেজার ধ্বংস করেন। সেই সাথে পরবর্তি নির্দেশ না দেয়া পর্যন্ত ১নং বালু মহালের সকল কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়। অন্যদিকে হামলার ঘটনায় দুর্গাপুর সদর ইউনিয়ন পরিষদের ভুমি কর্মকর্তা আব্দুল মান্নান বাদী হয়ে গতকাল বৃহস্পতিবার ১৫জনের নাম উল্লেখ ও অজ্ঞাত ৫০- ৬০জনের বিরুদ্ধে দুর্গাপুর থানায় মামলা করেন। তবে বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত পুলিশ কোন আসামিকে গ্রেফতার করতে পারেনি।

দুর্গাপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) শাহনূর এ আলম বালু মহালে হামলার ঘটনায় ১৫ জনের নাম উল্লেখ ও অজ্ঞাত ৫০- ৬০ বিরুদ্ধে মামলা হয়েছে। ঘটনার পর থেকে আসামিরা আত্মগোপন করেছে। মামলার আসামিদের গ্রেফতারের জন্য অভিযান চালানো হচ্ছে।