Logo

দুর্গাপুরে আচানক প্রাণী!

অনিন্দ্য বাংলা
শনিবার, এপ্রিল ৬, ২০২৪
  • শেয়ার করুন

দুর্গাপুর (নেত্রকোনা): খাবারের সন্ধানে লোকালয়ে এসে লোহার খাঁচায় বন্দী হয়েছে এক আচানক প্রাণী। প্রাণীকে দেখতে হামলে পড়েছেন আশেপাশের  মানুষ। কেউ কেউ বলছেন, কোটি টাকা দামের এক অচেনা প্রাণী! তবে শেষ পর্যন্ত জানা গেছে দেখতে এটি সাদা পান্ডার মত মনে হলেও, আদতে এটি একটি বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর। রাতের আধারে প্রাণীটিকে চিনতে না পেরে অনেকেই রীতিমতো তাড়া করে খাঁচায় বন্দি করে। উপজেলার গাঁওকান্দিয়া ইউনিয়নের পশ্চিম নন্দেরছটি গ্রাম থেকে উদ্ধার করা হয় এই বানরটিকে।

অচেনা এই প্রাণীর খবর সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে বিষয়টি নজরে আসে স্থানীয় পরিবেশ ও বন্যপ্রাণী রক্ষায় স্বেচ্ছাসেবী সংগঠন সেভ দ্য এনিমেলস অফ সুসং এর স্বেচ্ছাসেবকদের। সেই তথ্যের ভিত্তিতে শুক্রবার বিকেলে উপজেলার গাঁওকান্দিয়া ইউনিয়নের পশ্চিম নন্দেরছটি গ্রাম থেকে বানরটি উদ্ধার করা হয়।

স্থানীয়রা জানান, বৃহস্পতিবার রাতে নেতাই নদীর পাড়ে গাছের মগডালে একটি অচেনা আচানক প্রাণীকে দেখতে পায় গ্রামবাসীরা। এ সময় বড় টর্চ লাইট দিয়ে ধরতেই চোখগুলো লাল হয়ে জ্বলতে শুরু করে। অনেকেই ভয়ে গ্রামের আরো কয়েকজনকে খবর দিলে সবাই মিলে প্রাণীটিকে আটকের চেষ্টা চালায়। একপর্যায়ে আজিজুল হক বৈদ্যুতিক তারের উপর দিয়ে যাওয়ার সময় বাঁশের সাহায্যে মাটিতে নামিয়ে এনে লোহার খাঁচায় বন্দি করে বিকেলে উপজেলা বন বিভাগের সহায়তায় বিলুপ্ত প্রজাতির এই লজ্জাবতী বানারটিকে উপজেলার সদর ইউনিয়নের গহীণ পাহাড়ে অবমুক্ত করা হয়।