Logo

পৃথিবীর সবচেয়ে বড় সাপ টাইটানোবোয়া

অনিন্দ্য বাংলা
মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪
  • শেয়ার করুন

প্রাচীনকালে এমন একটি সাপের অস্তিত্ব ছিল যা গ্রিন অ্যানাকোন্ডার চেয়ে প্রায় সাড়ে চার গুণ ভারী। এমনকি নীল তিমিকেও প্যাঁচে জড়িয়ে মেরে ফেলার ক্ষমতা ছিল সাপটির। বিশাল আকৃতির সাপটির নাম টাইটানোবোয়া। ওজন ১১৩৫ কেজি, লম্বায় ৪৩ ফুট।

ভূতাত্ত্বিক সময়রেখা বিবেচনায়, এই সাপটি প্রায় ৬০-৫৮ মিলিয়ন বছর আগে মধ্য থেকে শেষ প্যালিওসিন যুগে বাস করতো। প্রাথমিকভাবে এটিকে শীর্ষ শিকারি বলে মনে করা হয়েছিল, তবে খুলির হাড়ের গঠন থেকে জানা যায় যে এটি মাছ শিকারে বিশেষজ্ঞ ছিল। ছবি: সংগৃহীত

২০০৯ সালে সর্বপ্রথম যখন টাইটানোবোয়ার জীবাশ্মের সন্ধান পাওয়ার পর ধারণা করা হয়েছিল সরীসৃপটি ১২.৮ মিটার (৪২ ফুট) লম্বা। এই আবিষ্কারের ফলে ভেঙে যায় পূর্বে আবিষ্কৃত সর্বোচ্চ লম্বা সাপ গিগানটোফিসের (৩৫ ফুট) রেকর্ড।

স্মিথসোনিয়ান ইন্সটিটিউশন নির্মিত ‘টাইটানোবোয়া: মনস্টার স্নেক’ ডকুমেন্টারিতে বলা হয়েছে, টাইটানোবোয়ার দৈর্ঘ্য প্রায় ১৪.৬ মিটারের (৪৮ ফুট) কাছাকাছি। সম্প্রতি যুক্তরাষ্ট্রের স্মিথসোনিয়ান জাদুঘরে টাইটানোবোয়ার একটি রেপ্লিকা প্রদর্শন করা হয়েছে। ছবি: সংগৃহীত
টাইটানোবোয়ার জীবাশ্ম পাওয়া গেছে দক্ষিণ আমেরিকার দেশ কলম্বিয়ার সেরেহন নামক এক কয়লাখনির অঞ্চলে। কোটি কোটি বছরের পুরনো সামুদ্রিক প্রাণীর জীবাশ্মের খোঁজ পাওয়া যায় এই খনি থেকে।