Logo

বগুড়ায় প্রথম দফায় ১০০ জন প্রধানমন্ত্রী ঘোষিত মানবিক সহায়তার অর্থ পাচ্ছেন

অনিন্দ্য বাংলা
বুধবার, মে ১৩, ২০২০
  • শেয়ার করুন

করোনা দুর্যোগে কর্মহীন হয়ে পড়া নানা শ্রেণি-পেশার মানুষদের জন্য প্রধানমন্ত্রী ঘোষিত মানবিক সহায়তার অংশ হিসেবে বৃহস্পতিবার বগুড়ায় প্রথম ধাপে ১০০ জনকে নগদ অর্থ সহায়তা দেওয়া হবে। সকাল ১০টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবিক সহায়তার অর্থ বিতরণ কার্যক্রমের উদ্বোধন করবেন।

বগুড়ার জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদ জানান, ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধনী পর্বে প্রধানমন্ত্রী বগুড়ার দুপচাঁচিয়া ও কাহালু উপজেলার ১০ জনের কাছে অর্থ প্রদান করতে পারেন বলে জানানো হয়েছে।

তিনি বলেন, এরপর বাকি ৯০ জনকে তাদের মোবাইল ফোনে সহায়তার অর্থ পাঠানো হবে।

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সারাদেশের মত বগুড়াতেও গত ২৫ মার্চ থেকে দোকান-পাট, ব্যবসা প্রতিষ্ঠান ও গণপরিবহন বন্ধ রয়েছে। গত ২১ এপ্রিল বগুড়া জেলাকে লকডাউন বা অবরুদ্ধ ঘোষণা করা হয়। এতে পরিবহন শ্রমিকসহ বিভিন্ন শ্রেণি-পেশার লোকজন কর্মহীন হয়ে পড়েন।

এমন পরিস্থিতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে কর্মহীন হয়ে পড়া লোকজনদেরকে ঈদের আগে নগদ অর্থ সহায়তা প্রদানের কথা ঘোষণা করেন। এজন্য তিনি জেলা প্রশাসকদেরকে স্ব স্ব জেলায় কর্মহীন লোকজনদের তালিকা তৈরির নির্দেশ দেন। ওই সিদ্ধান্তের আলোকে বগুড়ার প্রতিটি উপজেলায় অধীনস্ত ইউনিয়ন এবং পৌরসভাগুলোর জনপ্রতিনিধিদের মাধ্যমে কর্মহীন লোকজনদের নাম তালিকাভুক্ত করা হয়। যেহেতু কর্মহীন লোকজনদের কাছে মোবাইল ফোনের মাধ্যমে সরাসরি সহায়তার অর্থ পাঠানো হবে সেজন্য তালিকাভুক্ত লোকজনদের ফোন নম্বরও যুক্ত করা হয়।

বগুড়ার জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদ জানান, জেলার ১২টি উপজেলা থেকে মোট ৭৫ হাজার মানুষের তালিকা তৈরি করে গত ৭ মে প্রধানমন্ত্রীর কার্যালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগে পাঠানো হয়।

তিনি বলেন, ওই তালিকা থেকে প্রথম ধাপে ১০০ জনকে বৃহস্পতিবার সহায়তা দেওয়া হবে। তালিকাভুক্ত অন্যদের নাম ও মোবাইল ফোন নম্বর যাচাই করা হচ্ছে। পর্যায়ক্রমে তাদের কাছেও সহায়তার অর্থ পৌঁছানো হবে।