Logo

বাংলাদেশে পঙ্গপাল আতঙ্ক পাকিস্থানে আক্রমন

অনিন্দ্য বাংলা
শনিবার, মে ১৬, ২০২০
  • শেয়ার করুন

অনিন্দ্যবাংলা ডেস্ক : কক্সবাজারের টেকনাফ সদরের লম্বরিপাড়া এলাকায় সোহেল সিকদার নামের যুবকের বাগানের এক ঝাঁক পাতাখেকো পোকা টেনে এনেছে সেই আশংকা। বৃহস্পতিবারই দমন করা হয়েছে সবগুলো পোকা। সংগ্রহ করে আনা হয়েছে নমুনা। বিশেষজ্ঞরা দেন প্রাথমিক মতামত।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক আবুল কাশেম বলেন: আমি মনে করি, এটা আমাদের ফসলের ক্ষতি করার মতো তেমন পোকা নয় বা আশপাশের ফসলের জমি কিংবা গাছে এর আক্রমণ আমরা দেখতে পাইনি। ইতোমধ্যে সব পোকাই মরে গেছে।
গত বছরের শেষ দিক থেকে আফ্রিকার ইথিওপিয়া, কেনিয়া ও সোমালিয়াসহ কয়েকটি দেশে আক্রমণ চালিয়ে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি করে পঙ্গপাল। এ বছরের শুরুতে পাকিস্তানে পঙ্গপালের আক্রমণে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতির খবর জানা যায়।
জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) এক প্রতিবেদনে বলা হয়, শীতকাল বৃষ্টিবহুল হওয়ায় পঙ্গপালের জন্ম ও বংশ বিস্তার ঘটেছে পাকিস্তান ও ইরানের সীমান্তবর্তী এলাকায়। পুরো পাকিস্তানের ৩৮ শতাংশ এলাকা পঙ্গপাল প্রজননের উর্বর ক্ষেত্র হয়ে উঠেছে। এর মধ্যে ৬০ শতাংশ এলাকা বেলুচিস্তানে, ২৫ শতাংশ সিন্ধে এবং ১৫ শতাংশ এলাকা পাঞ্জাবে। যদি এ তিন স্পটে পঙ্গপাল নিয়ন্ত্রণ করা সম্ভব না হয় তাহলে হামলার ঝুঁকি এড়ানো যাবে না।
আমাদের আশংকা পাকিস্তান ও ভারতের পর বাংলাদেশেও আসতে পারে এই পঙ্গপাল। তবে আমরা যতটা বুঝতে পারি এ বছরে তেমন ঝুঁকি নাই, কিন্তু আগামী বছরের জন্য আমাদের সতর্ক হতে হবে।