Logo

বিদ্যাব্রতী যতীন সরকার” আজ তাঁর ৮৫তম জন্মদিন

অনিন্দ্য বাংলা
মঙ্গলবার, আগস্ট ১৮, ২০২০
  • শেয়ার করুন

অনিন্দ্যবাংলা ডেস্ক  : যতীন সরকার বাংলাদেশের একজন প্রগতিবাদী চিন্তাবিদ ও লেখক। আজীবন তিনি ময়মনসিংহে থেকেছেন এবং প্রধানত নাসিরাবাদ কলেজে বাংলা বিভাগে অধ্যাপনা করেছেন। তার রচিত গ্রন্থসমূহ তার গভীর মননশীলতা ও মুক্তচিন্তার স্বাক্ষর বহন করে।

বাংলা ভাষা সাহিত্যের অপ্রতিদ্বন্দ্বী প্রাবন্ধিক অধ্যাপক যতীন সরকারের ৮৫তম জন্মদিন আজ মঙ্গলবার। ১৯৩৬ সালের এই দিনে নেত্রকোনার কেন্দুয়া উপজেলার চন্দপাড়া গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। তার বাবা জ্ঞানেন্দ্র সরকার হোমিও চিকিৎসক ছিলেন। মা বিমলা বালা সরকার ছিলেন গৃহিণী। অধ্যাপক যতীন সরকার ও স্ত্রী কানন সরকার দম্পতির দুই সন্তান।

ছেলে সুমন সরকার চিকিৎসক এবং মেয়ে সুদিপ্তা সরকার যুগ্ম জেলা জজ হিসেবে কর্মরত আছেন। ছেলেবেলা থেকেই দারিদ্র্যের সঙ্গে সংগ্রাম করে নিজ রোজগারে পড়াশোনা ও সংসারের খরচ চালিয়েছেন বিশিষ্ট এই শিক্ষাবিদ। ১৯৬৪ সালে ময়মনসিংহের নাসিরাবাদ কলেজে বাংলা বিভাগের অধ্যাপনায় যোগদান করেন। অধ্যাপনার পাশাপাশি তিনি প্রগতিশীল রাজনীতিও করেছেন। তিনি উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতির দায়িত্বও পালন করেছেন।

যতীন সরকার পাকিস্তানের জন্মমৃত্যু দর্শন, পাকিস্তানের ভূত দর্শন, সত্য যে কঠিন, গল্পে গল্পে ব্যাকরণে, ভাষা সংস্কৃতি উৎসব নিয়ে ভাবনাচিন্তা, প্রাকৃতজনের জীবনদর্শন, চন্দ্র কুমার দে, কেদারনাথ মজুমদারসহ ৬০টিরও বেশি গ্রন্থ রচনা করেছেন। তিনি ২০০৭ সালে স্বাধীনতা ও ২০১০ সালে বাংলা একাডেমি পুরস্কার লাভ করেন।