Logo

ময়মনসিংহে আজ থেকে বন্ধ হচ্ছে নমুনা সংগ্রহ!

অনিন্দ্য বাংলা
বৃহস্পতিবার, জুন ১৮, ২০২০
  • শেয়ার করুন

ময়মনসিংহে বৃহস্পতিবার থেকে পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত নমুনা সংগ্রহ বন্ধ থাকবে। নতুন কিট আসায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বুধবার রাতে সিভিল সার্জনের ফেসবুক অফিসিয়াল পেইজে এমন ঘোষণা দেওয়া হয়। সিভিল সার্জন ডা. এ বি এম মসিউল আলম বিষয়টি নিশ্চিত করেছেন।

ঘোষণায় আরও উল্লেখ করা হয়, আগামী দুই-একদিনের মধ্যেই এ সমস্যার সমাধান হবে। পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত হাসপাতালে নতুন করে নমুনা না দেওয়ার জন্যও অনুরোধ জানানো হয়।

এদিকে বুধবার ময়মনসিংহ মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজির তিনটি মেশিনে কোনও পরীক্ষা হয়নি। কারিগরি ত্রুটির কারণে নমুনা পরীক্ষা করা সম্ভব হয়নি বলে জানিয়েছেন কলেজটির অধ্যক্ষ ডা. চিত্তরঞ্জন দেবনাথ। পরবর্তীতে সঠিক রিপোর্ট দেওয়া হবে বলেও জানান তিনি।

জানা যায়, মেডিকেল কলেজের করোনা শনাক্তের দুটি ল্যাবের তিনটি মেশিনে প্রতিদিন সর্বোচ্চ আট ধাপে ৭৫২টি নমুনা পরীক্ষা সম্ভব হতো। এ পর্যন্ত এই ল্যাবে মার্চের শুরু থেকে ২৪ হাজারের বেশি নমুনা পরীক্ষা হয়েছে। আর পরীক্ষা শেষে সনাক্ত হয়েছেন ২ হাজার ২০২ জন।

এদিকে নমুনা সংগ্রহ বন্ধ ও পিসিআর ল্যাবে কারিগরি ত্রুটির কারণে নতুন রোগী শনাক্ত না হওয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন বিএমএ ময়মনসিংহ শাখার সভাপতি ডা. মতিউর রহমান ভুঁইয়া।
তিনি জানান, ‘গত ১৫ দিনে আশঙ্কাজনক হারে বেড়েছে নতুন রোগীর সংখ্যা। আগামী দুই-তিনদিন যদি নমুনা সংগ্রহ না হয় তাহলে সংক্রমণের সংখ্যা যেমন বাড়বে তেমনি চিকিৎসা ব্যবস্থার উপরও প্রভাব পড়বে। দ্রুত এই সমস্যার সমাধান করা উচিত।