Logo

ময়মনসিংহে ২১বার শ্রেষ্ঠ ওসি হলেন শাহ কামাল আকন্দ

অনিন্দ্য বাংলা
বুধবার, জানুয়ারি ২০, ২০২১
  • শেয়ার করুন

অনিন্দ্যবাংলা ডটকম: এবারেও ময়মনসিংহ রেঞ্জে শ্রেষ্ঠ ওসির পুরষ্কার পেলেন জেলা গোয়েন্দা ইনচার্জ শাহ কামাল আকন্দ। এ নিয়ে ২১ বার শ্রেষ্ঠত্বের খেতাব জুটলো তাঁর ঝুঁড়িতে। যোগদানের পর থেকে ময়মনসিংহ রেঞ্জে ৮ বার এবং জেলা পর্যায়ে ১৩ বার শ্রেষ্ঠ ওসির পুরস্কার অর্জন করলেন জেলা গোয়েন্দা কর্মকর্তা (ডিবি ওসি) মো. শাহ কামাল আকন্দ। 

স্বচ্ছ ও জবাবদিহিতামূলক পুলিশী সেবা প্রদানে জনগণকে পুলিশের কর্মকান্ডে অধিকতর সম্পৃক্ত করার ধারাবাহিকতায়  ২০ জানুয়ারী, বুধবার, সকালে ময়মনসিংহ রেঞ্জ ডিআইজি’র কার্যালয় সম্মেলন কক্ষে ডিআইজি ব্যারিস্টার মোঃ হারুন অর রশিদ, বিপিএম ভার্চুয়ালি ময়মনসিংহ রেঞ্জাধীন ইন-সার্ভিস ট্রেনিং সেন্টারগুলোতে বিট পুলিশিং সংক্রান্ত প্রশিক্ষণ কর্মসূচীর শুভ উদ্বোধন করেন। উক্ত প্রশিক্ষণ কর্মসূচীতে পর্যায়ক্রমে সকল বিট অফিসারদেরকে বিট পুলিশিং এর SOP সহ অন্যান্য বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হবে।

পাশাপাশি সম্মেলন কক্ষে অক্টোবর-ডিসেম্বর মাসের মাসিক অপরাধ সভায়  ময়মনসিংহ রেঞ্জ ডিআইজি ব্যারিস্টার মোঃ হারুন অর রশিদ, বিপিএম এর সভাপতিত্বে অক্টোবর-ডিসেম্বর/২০২০ মাসের ত্রৈমাসিক শ্রেষ্ঠত্বের ভিত্তিতে ০৩টি ক্যাটাগরিতে “Excellence of Performance” পুরস্কার প্রদান করা হয়।

ক্যাটাগরি অনুযায়ী, সাজা ও গ্রেফতারী পরোয়ানা নিষ্পত্তি, মামলা নিষ্পত্তি, নন এফআইআর প্রসিকিউশন দাখিল, ভিকটিম উদ্ধার, চোরাই মালামাল, চোরাই মটরসাইকেল, অটোরিক্সা, বিদেশী পিস্তল মাদক উদ্ধারসহ বিট পুলিশিং কার্যক্রমের জন্য ময়মনসিংহ, শেরপুর ও জামালপুর জেলার তিন জন অফিসার ইনচার্জকে পুরস্কৃত করা হয়। তাঁরা হলেন, ময়মনসিংহ জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশ কর্মকর্তা মোহাম্মদ শাহ কামাল আকন্দ পিপিএম (বার), শেরপুর ঝিনাইগাতি থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ ফায়েজুর রহমান, জামালপুর মেলান্দহ থানার সহকারী উপ-পুুলিশ পরিদর্শক (নিরস্ত্র) আলী হোসেন।

মো. শাহ কামাল আকন্দ জেলা গোয়েন্দা (ডিবি) শাখায় যোগদানের পর থেকে অসীম সাহসিকতা ও কর্তব্য নিষ্ঠার মধ্যদিয়ে অস্ত্র উদ্ধার, চিহিৃত সন্ত্রাসীদের গ্রেফতার, মাদক ও ব্যাংকের লুণ্ঠিত টাকা উদ্ধার, বিভিন্ন যানবাহন, লুণ্ঠিত রফতানি পণ্য উদ্ধার, হত্যা-অপহরণ মামলার রহস্য উন্মোচনে উল্লেখযোগ্য ভূমিকা রেখে আসছেন।

অস্ত্র উদ্ধার, হত্যা-অপহরণসহ গুরুত্বপূর্ণ মামলার রহস্য উদঘাটনে প্রশংসনীয় অবদানের জন্য ‘রাষ্ট্রপতি পুলিশ পদক’ (পিপিএম-সাহসিকতা) লাভ করার গৌরব অর্জন করেছেন এ কর্মকর্তা ।

জেলা গোয়েন্দা পুলিশের অফিসার ইনচার্জ ওসি শাহ কামাল আকন্দ পুরস্কার পাওয়ার পর অনিন্দ্যবাংলাকে বলেন, জেলা পুলিশের পক্ষ থেকে পাওয়া এই পুরস্কার- অর্জন শুধু আমার একার নয়, এই পুরস্কার জেলা গোয়েন্দা পুলিশের সকল সদস্যদের পরিশ্রমের ফসল। পুরষ্কারের এই স্বীকৃতি ময়মনসিংহ ডিবি’র টিমকে তাদের কর্মের প্রতি আরও দায়িত্বশীল করে তুলবে। পাশাপাশি সর্বসাধারণের সহযোগিতায় অতীতের ন্যায় আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ময়মনসিংহ জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি) সব সময় ময়মনসিংহবাসীর পাশে ছিল, আছে এবং ভবিষ্যতেও থাকবে।

করোনাকালে মানবিক দৃষ্টিকোন থেকে ডিবি ওসি শাহ মোঃ কামাল আকন্দ ছিলেন প্রখম সারিতে। রেঞ্জ ডিআইজি ব্যারিস্টার ড. হারুন-অর-রশিদ (বিপিএম-সেবা) ও পুলিশ সুপার মো. আহমার উজ্জামান (বিপিএম-সেবা) এর নির্দেশনায় জেলা গোয়েন্দা কর্মকর্তা (ডিবি ওসি) মো. শাহ কামাল আকন্দের নেতৃত্বে নগরের বিভিন্ন পয়েন্টে ভাসমান ছিন্নমূল, গরিব-দুঃখী ও অসহায়দের মাঝে পুলিশের নিজস্ব অর্থে রান্নাকরা খাবার বিতরণ করেছেন। পাশাপাশি ময়মনসিংহ জেলা ও সদরের বিভিন্ন জায়গায় এতিম,  শিক্ষার্থী, সাংবাদিক, নিম্ন ও মধ্যবিত্ত এবং অনাহারীদের বাড়ি বাড়ি গিয়ে খাদ্য সমগ্রী পৌঁছে দিয়েছেন। এই মানবিক পুলিশ শীতার্তদের মাঝে শীত বস্ত্র বিতরণ করে ময়মনসিংহবাসী তথা দেশবাসীর কাছে পুলিশের ভাবমূর্তি উজ্জ্বল করতে এক প্রশংসনীয় দৃষ্টান্ত স্থাপন করছেন।