Logo

যমুনার তীরে মানুষের ঢল!

রিংকন মন্ডল রিংকু
শনিবার, এপ্রিল ৬, ২০২৪
  • শেয়ার করুন

অনিন্দ্যবাংলা: শিবালয়ের হিন্দু ধর্মাম্বল্বীদের আড়াই শত বছরের পুরানো বারুণীর স্নান আজ শনিবার সকালে যমুনা নদীর তীরে শুরু হয়েছে। বারুণীর স্নান করার জন্য পার্শ্ববর্তী দেশ ভারতসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে হাজার হাজার পুণ্যার্থীরা এ বারুণীর স্নান করতে এসেছেন যমুনা নদীর তীরে। শিবালয়ের যমুনা নদীর তীরে পুণ্যার্থীদের ভিড়ে কোথাও ঠাঁই ছিল নেই।

এ স্নানকে কেন্দ্র করে যমুনা নদীর তীরে গড়ে উঠেছে হাজার হাজার পুণ্যার্থীদের মিলন মেলা । স্নান উপলক্ষে মাসব্যাপী গ্রাম্য মেলার আয়োজন করা হয়েছে। এ মেলায় খই, বিন্নি, কসমেটিকস, নাগরদোলা, ফার্নিচার দোকানসহ প্রায় ৫ শতাধিক দোকান বসেছে।

বারুনীর স্নান করতে আসা জেলার দৌলতপুর উপজেলার মানদারতা গ্রামের কনিকা রানী সরকার, অঞ্জনা রানী সাহা, অর্পিতা সাহা জানান, তারা প্রায় ৬৫-৭০ বছর ধরে শিবালয় যমুনা নদীর তীরে বারুনীর স্নান করে আসছেন। প্রতি বছর বারুনীর স্নান করেন তারা। এরকম হাজার হাজার পুণ্যার্থীরা বারুনীর স্নান করে পুণ্য লাভ করেছেন।

শিবালয় বন্দর ব্যবসায়ী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক দুলাল হোসেন জানান, হিন্দু ধর্মাম্বল্বীদের ঐতিহ্যবাহী বারুণীর স্নান শান্তিপূর্ণ ভাবে অনুষ্ঠিত হচ্ছে।