Logo

শিক্ষার্থীদের উদ্দেশে দুই মন্ত্রণালয়ের নির্দেশনা

অনিন্দ্যবাংলা
বুধবার, জুন ৩০, ২০২১
  • শেয়ার করুন

অনিন্দ্যবাংলা ডেস্ক: আগামী ৩১ জুলাই পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে সরকার। এই সময়ে শিক্ষার্থীদের বাসস্থানে থাকার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

মঙ্গলবারের (২৯ জুন) শিক্ষা মন্ত্রণালয়ের অফিস আদেশে বলা হয়, করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুরক্ষার লক্ষ্যে আগের ধারাবাহিকতায় আগামী ৩১ জুলাই পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। এ সময় শিক্ষার্থী এবং অন্যদের করোনা ভাইরাস সংক্রমণ থেকে সুরক্ষার লক্ষ্যে শিক্ষার্থীদের নিজ নিজ বাসস্থানে অবস্থান করবে। পাশাপাশি টেলিভিশন ও অনলাইন শিক্ষা কার্যক্রমের সঙ্গে সংযুক্ত থাকবেন। বাসস্থানে অবস্থানের বিষয়টি নিশ্চিত করবেন অভিভাবক এবং স্থানীয় প্রশাসন তা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রধানমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয় এবং স্বাস্থ্যসেবা বিভাগের সময়ে সময়ে জারি করা নির্দেশনা ও অনুশাসন শিক্ষার্থীদের মেনে চলতে হবে। শিক্ষার্থীদের বাসস্থানে অবস্থানের বিষয়টি অভিভাবকরা নিশ্চিত করবেন। স্থানীয় প্রশাসন তা নিবিড়ভাবে পরিবীক্ষণ করবে।

সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান শিক্ষকরা তাদের নিজ নিজ শিক্ষার্থীগণ যাতে বাসস্থানে অবস্থান করে নিজ নিজ পাঠ্যবই অধ্যয়ন করে সে বিষয়টি সংশ্লিষ্ট অভিভাবকদের মাধ্যমে নিশ্চিত তা করবেন।

উল্লেখ্য, গত বছর ৮ মার্চ দেশে করোনা রোগী শনাক্ত হলে ওই বছর ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার।  দফায় দফায় তা বাড়িয়ে আগামী ৩১ পর্যন্ত করা হলো।