Logo

আপনার হাতে থাকা মুঠোফোনে ঝকঝকে ছবি তোলার কৌশল

অনিন্দ্য বাংলা
সোমবার, মার্চ ২৫, ২০২৪
  • শেয়ার করুন

সারাক্ষণের সঙ্গী স্মার্টফোন। তবে ছবি তোলার জন্য অনেকেই আইফোনই সেরা মনে করেন। বিশেষ দিনে কিংবা বিশেষ কোনো মুহূর্ত ফ্রেমবন্দি করতে আইফোন বা ডিএসএলআর ব্যবহার করেন। তবে কিছু কৌশল অবলম্বন করলে আপনার অ্যান্ড্রয়েড ফোনেই খুব ভালো ছবি তুলতে পারবেন।

১. পোর্ট্রেট মোড ব্যবহার করতে পারেন। ফটোতে ক্লিক করার সময় পোর্ট্রেট মোড ব্যবহার করা ফটোগুলো দেখতে খুব সুন্দর লাগে। বিশেষ করে মানুষের ছবি ক্লিক করার সময় এই মোড ব্যবহার করা যেতে পারে। এই মোড শুধু ফেস বা পুরো অবজেক্টকে ফ্রেমবন্দি করতে কাজে লাগে।

২. বার্স্ট মোড কাজে লাগবেফোনে উপলব্ধ এই বার্স্ট মোড ছবি তোলার ক্ষেত্রে খুবই ভালো। এতে হাই শাটার স্পিড সহ একটি মোড রয়েছে। এতে দ্রুত ছবি ক্যাপচার হয়। এগুলো মূলত কোনো চলন্ত ঘটনাকে ফ্রেমবন্দি করতে ব্যবহার করা হয়।

৩. আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল মোড ব্যবহার করতে পারেন। বিশেষ করে যখন গ্রুপ ফটো তোলেন। এ সময় আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল মোড ব্যবহার করলে খুবই দারুণ একটি ফ্রেম পাবেন।

৪. স্লো মোশন ভিডিওঅনেক ফোনেই স্লো মোশন ভিডিও করার অপশন থাকে। ভিডিওর সময় স্পষ্ট অ্যাকশন ক্যাপচার করতে এই মোডটি ব্যবহার করা যেতে পারে।

৫. প্রো মোড ব্যবহার করতে পারেন। যাদের আইএসও, হোয়াইট ব্যালেন্স এবং শাটার স্পিড ইত্যাদি সম্পর্কে কিছুটা বোঝাপড়া রয়েছে তাদের জন্য এই মোডটি যথার্থ। তাই এই মোড ব্যবহার করে নিজের নিয়ন্ত্রণে আরও ভালো শট নেওয়া যেতে পারে। এছাড়াও এতে লেন্স কন্ট্রোলের বিকল্পও থাকে। পরে ফটো এডিট করতে এই মোড দারুণ সহায়ক।