Logo

আর থাকছে না স্মার্টফোন, আসছে নতুন প্রযুক্তি!

অনিন্দ্য বাংলা
বুধবার, মার্চ ২৭, ২০২৪
  • শেয়ার করুন

অনিন্দ্যবাংলা ডেস্ক: স্মার্টফোনের দিন প্রায় শেষ হয়ে এলো।  মার্কিন স্ংস্থা হিউমেন এআই ব্যবহার করে বানিয়েছে এক নতুন অত্যাধুনিক  ডিভাইস । এই ডিভাইসের কৃতিত্ব দুই বিজ্ঞানীর । তারা হচ্ছেন ইমরান চৌধুরী ও বেথানী বোঙ্গিয়োনো। তারা অ্যাপলে কাজ করতেন। এটি ছোট একটি ডিভাইস। যা আপনি জামার সামনে কোটপিনের মতো করে লাগাতে পারবেন। এই ডিভাইস সঙ্গে থাকলে স্মার্টফোন ব্যবহারের আর প্রয়োজন হবে না। এমনটাই দাবি করেছেন যে কোম্পানি এই ডিভাইস বানিয়েছে তারা। স্মার্টফোনের মতো একাধিক কাজ করতে পারে হিউমেন এআই পিন। কীভাবে এটি ফোনের বিকল্প এবং বিশেষ কী সক্ষমতা রয়েছে জেনে নিন। চলতি বছর স্পেনের বার্সেলোনাতে অনুষ্ঠিত মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস ইভেন্টে  জনসম্মুখে নিয়ে আসা এই ডিভাইসকে স্মার্টফোনের অন্যতম বিকল্প হিসেবে দাবি করছে হিউমেন এআই।

অত্যাধুনিক এই প্রযুক্তিতে  স্মার্টফোনের মতো একাধিক ফিচার রয়েছে । এটি ছবি তোলার পাশাপাশিও ভিডিও রেকর্ড করতে পারে, ভয়েস কমান্ডের মাধ্যমে মিডিয়া কন্ট্রোল করতে পারবে। শুধু আঙুল দিয়ে ক্লিক করলে ছবি উঠে যাবে, শুরু হবে ভিডিও রেকর্ডিং। এখানেই শেষ নয়, এটি ব্যবহারকারীর মিটিং শিডিউল লিস্ট নোট করে তার রিমাইন্ডারও দিতে পারে।কিছু জানতে হলেই আমাদের গুগল সার্চের শরণাপন্ন হতে হয়, সেই কাজও আরও সহজে এবং দ্রুত করতে পারে হিউমেন এআই পিন। সেই তথ্য সংগ্রহ করে আপনার কাছে হাজির করে দিতে পারবে ডিভাইসটি। পাশাপাশি রিয়েল টাইমে ৫০টি ভাষা অনুবাদ করতে পারে এই ছোট্ট স্মার্ট ডিভাইস।

কোম্পানির প্রধান ইমরান চৌধুরী দাবি, এতে একটি ভিশন ফিচারও রয়েছে যেটি যেকোনো ছবি বিশ্লেষণ করে তার ভিত্তিতে সেটির টাইপ, অরিজিন কীভাবে বানানো হয়েছে সেই তথ্য তুলে ধরবে। কৃত্রিম বুদ্ধিমত্তার দুনিয়ায় এই ফিচারটি আগামী দিনে আলোড়ন ফেলতে পারে। পাশাপাশি নিউট্রিশন ট্র্যাকার হিসেবেও কাজ করতে পারে।

স্মার্টফোনের ব্যবহার নানা কাজেও হলে মূল ব্যবহার হলো ফোন ও মেসেজ। সেই দক্ষতাও রয়েছে এই ডিভাইসের। হাত ব্যবহার না করেই ওয়্যারলেস কলিং এবং ভয়েস কমান্ডের মাধ্যমে মেসেজ পাঠাতে পারবেন এই ডিভাইসের মাধ্যমে। এই ফিচার নতুন গ্যাজেট-প্রেমীদেরকে বিশেষভাবে আকর্ষণ করবে।

কর্মক্ষেত্রে  কর্মদক্ষতা বাড়ানো জন্য  আপনাকে সাহায্য করতে পারে হিউমেন এআই পিন। ল্যাপটপে কাজ করার সময়ও এই এআইপিন আপনাকে নানানভাবে সাহায্য করবে।