Logo

ইতিহাসের এই দিনে: প্রথমবার ‘মোস্ট ওয়ান্টেড’ তালিকা প্রকাশ

অনিন্দ্য বাংলা
শনিবার, মার্চ ২৩, ২০২৪
  • শেয়ার করুন

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ১৪ মার্চ। চলুন দেখি, বিশ্বে এদিন কী কী বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন 

সময়টা ১৯৫০ সালের ১৪ মার্চ। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআই একটি তালিকা প্রকাশ করে। এতে ১০ জন পলাতক অপরাধীর নাম ছিল। তালিকায় তাদের বলা হয় ‘মোস্ট ওয়ান্টেড’। এফবিআই জানায়, ১০ জনই সবচেয়ে বিপজ্জনক অপরাধী। তাদের ধরিয়ে দিতে হবে। এর আগে এমন তালিকা প্রকাশের নজির নেই।

যুক্তরাষ্ট্রে প্রথম আদিবাসী চিকিৎসক

তাঁর নাম সুসান লা ফ্লেশচে পিকোতি। ক্ষুদ্র জাতিসত্তার সদস্য এই নারী ছিলেন একজন চিকিৎসক। ১৮৮৯ সালের ১৪ মার্চ তিনি চিকিৎসক হন। যুক্তরাষ্ট্রের ক্ষুদ্র জাতিসত্তার মানুষের মধ্যে সুসান ছিলেন প্রথম চিকিৎসক। চিকিৎসার এ জ্ঞান তিনি নিজের ওমাহা সম্প্রদায়ের লোকজনের সেবায় কাজে লাগিয়েছেন।

আমির খানের জন্মদিন

আমির খান—বলিউডের খ্যাতিমান অভিনয়শিল্পী ও পরিচালক। আজ তাঁর জন্মদিন। ১৯৬৫ সালের ১৪ মার্চ তাঁর জন্ম।

মুক্তি পায় ‘আলম আরা’

সময়টা ১৯৩১ সালের ১৪ মার্চ। ভারতে মুক্তি পায় চলচ্চিত্র ‘আলম আরা’। চলচ্চিত্রটি সাড়া ফেলে দেয় চারপাশে। এ চলচ্চিত্রে প্রথমবারের মতো শব্দ সংযোজন করা হয়। এর আগে ভারতে মুক্তি পাওয়া সব চলচ্চিত্র ছিল নির্বাক। সবাক এ চলচ্চিত্র দর্শকদের আকৃষ্ট করে।