Logo

কেমন ছিলো নারায়ণগঞ্জ আইন কলেজের স্বাধীনতা দিবস উদযাপন?

অনিন্দ্য বাংলা
বুধবার, এপ্রিল ৩, ২০২৪
  • শেয়ার করুন

ফাতেমা আক্তার মাহমুদা ইভা:২৬ মার্চ দিবস ও শহিদ দিবস উপলক্ষে নারায়ণগঞ্জবাসীর অহংকার জনপ্রিয় আইন কলেজের পক্ষ থেকে সংসদ সদস্য ছাত্র-ছাত্রী এবং কলেজের অধ্যক্ষ শহীদের প্রতি চাষাড়া কেন্দ্রীয় শহীদ মিনারে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন।

সোমবার ২৬ মার্চ সকাল ৯টা শ্রদ্ধা নিবেদন শুরু হয়। একুশের নারায়ণগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারের সাক্ষাওয়াত হোসেন ভাইস প্রিন্সিপাল এবং আইন কলেজের ছাত্রছাত্রীর পক্ষ থেকে পুস্পস্তবক অর্পন করেন চাষাড়া শহীদ মিনারে।। এরপর স্বাধীন দিবস শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। শ্রদ্ধা নিবেদনে সর্বস্তরের মানুষের জন্য শহীদ মিনার উন্মুক্ত ছিল।

পরবর্তীতে বি… নারায়ণগঞ্জ শহরের চাষাড়া কেন্দ্রীয় শহীদ মিনারে বিনম্র শ্রদ্ধায় স্বাধীন দিবস শহীদদেরকে স্মরণ করলো নারায়ণগঞ্জবাসীর আইন কলেজ ।।

ফাতেমা আক্তার মাহমুদা ইভা স্টাফ রিপোর্টার ঢাকা ‘: নারায়ণগঞ্জ ::২৬ মার্চ দিবস ও শহিদ দিবস উপলক্ষে নারায়ণগঞ্জবাসীর অহংকার জনপ্রিয় আইন কলেজের পক্ষ থেকে সংসদ সদস্য ছাত্র-ছাত্রী এবং কলেজের অধ্যক্ষ শহীদের প্রতি চাষাড়া কেন্দ্রীয় শহীদ মিনারে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন।

সোমবার ২৬ মার্চ সকাল ৯টা শ্রদ্ধা নিবেদন শুরু হয়। একুশের নারায়ণগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারের সাক্ষাওয়াত হোসেন ভাইস প্রিন্সিপাল এবং আইন কলেজের ছাত্রছাত্রীর পক্ষ থেকে পুস্পস্তবক অর্পন করেন চাষাড়া শহীদ মিনারে।। এরপর স্বাধীন দিবস শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। শ্রদ্ধা নিবেদনে সর্বস্তরের মানুষের জন্য শহীদ মিনার উন্মুক্ত ছিল।

পরবর্তীতে বিভিন্ন শ্রেণীপেশার মানুষ স্বাধীন দিবস শহীদদের স্মরণে শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করেন।

এ সময় শ্রদ্ধা নিবেদনে উপস্থিত আইন কলেজের ছিলেন এডভোকেট রবিউল আমিন রনি কলেজের ছিলেন নারায়ণগঞ্জ আইন কলেজ ভিপি এডভোকেট হাসান হাসান, জি এস আমজাদ, ইকবাল, পিয়াস, নাবিলা।

আরো উপস্থিত ছিলেন ❤️
২০২১ ব্যাচের ফাইনাল ছাত্রী ফাতেমা আক্তার মাহমুদা ইভা , মনিরা, লিজা , চম্পা, অন্যান্য ছাত্র-ছাত্রীরা,

২০২২ ব্যাচের ফারিয়া, দোলা, তিন্নি, ২০২২ ব্যাচ এর ছাত্র-ছাত্রীরা,

২০২৩ ব্যাচ এর আইরিন, রাব্বি, রাশেদুল, শামীম , সামিয়া, সালমা,, রূপক , ,অন্যান্য ছাত্র-ছাত্রীরা।

২৪ ব্যাচের , মুমিন প্রান্ত, হৃদয়,শাহরিয়া, লামিয়া, আকাশ , রাজু, হাসান, তন্নী, মাছুম বিল্লাল, সাজ্জাদ, ডালিয়া আবেদ জাহান, হাসানুল , লোকমান, রুহলামিন, মোশারফ, অন্যান্য ছাত্র-ছাত্রীরা প্রমূখ।

এই সময় আইন কলেজের অধ্যক্ষ এডভোকেট সাক্ষাওয়াত
হোসেন ভূঁইয়া আর বক্তব্যে বলেন দিবস ও দিবস। এটি বাঙ্গালী জাতির একটি মর্মান্তিক ও গৌরবোজ্জল স্মৃতিবিজরিত একটি দিন।১৯৫২ সালের এইদিনে বাংলাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে আন্দোলনরত চাত্রদের ওপর পুলিশের গুলিবর্ষণে শহীদ হয় রফিক,বরকত,সালাম,জব্বার আরও নাম না জানা অনেক তরুনেরা।তাই এই দিনটিকে শহীদ দিবস হিসেবে চিহ্নত করা হয়েছে,এবং এই দিনটির নাম দেওয়া হয় মার্চ দিবস।এই দিনটিতে শহীদ মিনারে ফুল দিয়ে আমরা শহীদের স্মরণ করি,এবং তাদের আত্নার আমি মাগফেরাত কামনা করি।

কলেজে ভাইস প্রিন্সিপাল রবিউল আমিন রনি – ২৬ শে মার্চ মাস দিবস. ||
– সকল ভাষা শহীদদের জানাই গভীর শ্রদ্ধাঞ্জলি ????????????

– শ্রদ্ধার সাথে স্মরণ করছি সকল ভাষা শহীদদের,যাদের আত্নত্যাগের বিনিময়ে আজ আমরা বাংলা ভাষায় কথা বলতে পারছি। যদি এ ভাষাটা না থাকতো তবে এতো গল্প এতো কবিতা কে লিখতো, যদি এই ভাষাটা নাই থাকতো তবে মা-কে এতো মধুর সুরে কে ডাকতো। সকল শহীদদের প্রতি উনাদের আত্মার মাগফিরাত কামনা করি।

এডভোকেট ভিপি হাসান বলেন “মোদের গরব মোদের আশা
আ-মরি বাংলা ভাষা”। ২৬ মার্চ দিবসে প্রতি গভীর শ্রদ্ধাঞ্জলি!
জয় বাংলা

মহান শহীদ দিবস ও স্বাধীন দিবসে দিবসে বাংলা ভাষার জন্য জীবন দেয়া সালাম, বরকত, রফিক, শফিউর ও জব্বারদের জানাই হৃদয় নিংড়ানো ভালবাসা।আমি সকল শহীদদের ২৬ শে মার্চ এ ভবি শ্রদ্ধা জ্ঞাপন করছি। উনাদের আত্মার মাগফিরাত কামনা করি।

জিএস আমজাদ বক্তব্যে বলেন নারায়ণগঞ্জ শহরের চাষাড়া কেন্দ্রীয় শহীদ মিনারে বিনম্র শ্রদ্ধায় জানিয়ে স্বাধীন দিবসে শহীদদেরকে স্মরণ করে পুষ্প বিতরণ করতে এসেছি।
স্বাধীন দিবসে দিবস নিয়ে অনেক মানুষের উক্তি রচনা হয়ে গেছে।এই দিনটিকে মানুষ মনের গভীর থেকে শ্রদ্ধাবোধ নিয়ে উদযাপন করে থাকে। কারণ বাংলাভাষাকে রাষ্ট্রভাষা করতে গিয়ে অনেক মানুষ প্রাণ দিয়েছিল।৷ তাই আমাদের জন্য এখানে ২৬ মার্চ স্বাধীন দিবসে উক্তি দেওয়া হল।

আজ , এই দিনে লক্ষ কোটি ভাই বোনদের রক্তের বিনিময়ে আমাদের এই সোনার বাংলা । এই দিনটির অপেক্ষায় আমরা কোটি মানুষ লক্ষ ফুল হাজার তোড়া নিয়ে জানাই তাদের শুভেচ্ছা । আমরা তাদের কখনো ভুলবো না ।

২০ ২১ ব্যাচের ছাত্রী ফাতেমা আক্তার মাহমুদা ইভা বলেন
স্বাধীন দিবসে দিবস।
সকল শহীদদের প্রতি রইলো গভীর শ্রদ্ধা ও ভালোবাসা s কিছু কথা –
১৯৫২ সালের ২১শে কেমন ফেব্রুয়ারিতে যারা বাংলা ভাষার জন্য জীবন দিয়েছিলেন সেই সকল ভাষা শহীদদের প্রতি রইলো বিনম্র শ্রদ্ধা, তেমনি
২৬ শে মার্চ আমাদের বাঙালীদের জন্য একটি গৌরবময় উজ্জ্বল দিন। ইতিহাসের এই দিনেই জন্য রাজপথে জীবন দিতে হয়েছিলো সালাম, বরকত ও রফিকসহ নাম না জানা আরও অনেকেই। তাদের জন্যই আজকে আমরা মন খুলে বাংলা ভাষা বলছি ও লিখছি। বিশ্বের ইতিহাসের বুকে মাতৃভাষার জন্য বিরল দৃষ্টান্ত স্থাপন করেছিলাম আমরা এই বাঙালীরাই। আর তাই এই দিনটি আজ শুধু বাংলাদেশ স্মরণ করেনা। ২৬ শে মার্চ দিনটি স্বীকৃতি পেয়েছে দিবসের। সারা বিশ্বই দিনটি স্মরণ করে আর সকলে একি সুরে গেয়ে ওঠে____
“আমার ভাইয়ের রক্তে বিনিময় স্বাধীন এ বাংলাদেশ
আমি কি ভুলিতে পারি!”
আমার পক্ষ থেকে গভীর শ্রদ্ধা জ্ঞাপন করছি।