Logo

থেমে থেমে চলছে যানবাহন, বাঁধছে যানজট

রিংকন মন্ডল রিংকু
মঙ্গলবার, এপ্রিল ৯, ২০২৪
  • শেয়ার করুন

অনিন্দ্যবাংলা:

ঈদে ঘরমুখো যাত্রীদের ঢল নেমেছে মহাসড়কে। সোমবার দুপুরের পর গাজীপুরের বিভিন্ন পোশাক কারখানা ছুটি হওয়ায় বিকেলের দিকে শ্রমিকদের স্রোত নামে মহাসড়কে। এতে যানজটের পাশাপাশি জনজটেরও সৃষ্টি হয়। যাত্রীদের পাশাপাশি সড়কে বাসের সংখ্যাও বাড়তে থাকে, বাড়তে থাকে যানজটও।

ঢাকা-টাঙ্গাইল ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে থেমে থেমে যানজটের সৃষ্টি হচ্ছে।

৮ এপ্রিল (সোমবার)সরেজমিনে দেখা যায়, ঢাকা থেকে যেসব যানবাহন টঙ্গী, গাজীপুর চৌরাস্তা হয়ে ময়মনসিংহের দিকে যাচ্ছে সেগুলো টঙ্গী বাজার, স্টেশন রোড, চেরাগ আলী, গাজীপুরা, বড়বাড়ি, বোর্ডবাজার, ছয়দানা, ভোগরা বাইপাস হয়ে চান্দনা চৌরাস্তা পর্যন্ত আসতে বিভিন্ন জায়গায় থেমে থেমে যাত্রী নেওয়ায় যানজট সৃষ্টি হচ্ছে। যাত্রী এবং যাত্রীবাহী গণপরিবহনের কারণে এ যানজটের সৃষ্টি হচ্ছে বলে জানিয়েছে পুলিশ।

ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের জয়দেবপুর চৌরাস্তা থেকে জেলার শেষ প্রান্ত জৈনাবাজার এলাকার ১৫টি পয়েন্টে যাত্রী ওঠানামা করানোয় গতি হারাচ্ছে, এর ফলে যানজটের তৈরি হয়েছে। যানজট নিরসনে পুলিশের উদ্যোগ কাজে আসছে না বলে জানিয়েছেন পরিবহন সংশ্লিষ্টরা।

জয়দেবপুর চৌরাস্তা থেকে জৈনাবাজার পর্যন্ত প্রায় ৪০ কিলোমিটার এলাকায় ১৪টি পয়েন্টে যানজটের তৈরি হয়েছে। ঢাকা থেকে আব্দুল্লাহপুর হয়ে জয়দেবপুর চৌরাস্তা এলাকায় গাড়িগুলো পৌঁছে। এরপর সালনা, রাজন্দ্রেপুর, হোতাপাড়া, ভবানীপুর, মেম্বারবাড়ি, বাঘের বাজার, গড়গড়িয়া নতুন বাজার, গড়গড়িয়া মাস্টারবাড়ি, এক নম্বর সিঅ্যান্ডবি বাজার, আনসার রোড, মাওনা চৌরাস্তা, অবদার মোড়, এমসি বাজার, নয়নপুর বাজার, জৈনাবাজার এলাকায় যানজটের তৈরি হয়েছে। যানজটের কারণ হিসেবে দূরপাল্লার যানবাহনের চালক ও সহকারীরা অটোরিকশা, স্বল্প দূরত্বে চলাচল করা মিনিবাস, মহাসড়কের মোড়ে মোড়ে যাত্রীর জন্য অপেক্ষমান বাস, অটোরিকশা, ট্রাক ও পিকআপভ্যানকে দুষছেন।