Logo

দুর্গাপুরে আরো একটি লজ্জাবতী বানর!

অনিন্দ্য বাংলা
রবিবার, এপ্রিল ৭, ২০২৪
  • শেয়ার করুন

দুর্গাপুর প্রতিনিধি:নেত্রকোনার সীমান্তবর্তী উপজেলা দুর্গাপুরে একদিনের ব্যবধানে আরো একটি বিলুপ্তি প্রজাতির লজ্জাবতি বানর উদ্ধার হয়েছে। তবে অনেকেই ধারণা করছেন- লজ্জাবতী বানর দুটি যুগল ছিলো,শুরুতে তারা হয়তো বিচ্ছিন্ন হয়ে গিয়েছিলো। গত শনিবার একটি ধরা পড়ার পর অন্যটি  ৭ মার্চ (রবিবার)  বিকেলে উপজেলার সদর ইউনিয়নের নলুয়াপাড়া গ্রাম থেকে এই বানরটিকে উদ্ধার করে পরিবেশ ও বন্যপ্রাণী রক্ষায় স্বেচ্ছাসেবী সংগঠন সেভ দ্য এনিমেলস অফ সুসং এর স্বেচ্ছাসেবকরা। প্রাণীটিকে উদ্ধারের পর বনবিভাগের সহায়তায় গহীন বনে অবমুক্ত করে স্বেচ্ছাসেবকরা।

স্থানীয়রা জানান,  রাতে সদর ইউনিয়নের তিনালি বাজারে কয়েকজন শ্রমিক একটি খাঁচার ভেতর অজানা এক প্রাণীকে নিয়ে বাজারে আসে। অনেকেই প্রাণীর সামনে ভিড় করে দেখার চেষ্টা করে। এসময় স্থানীয় বাসিন্দা আমিন খান প্রাণীটিকে লজ্জাবতী বানর বলে তাদেরকে জানায় এবং উদ্ধারের জন্য স্বেচ্ছাসেবকদের আবারো খবর দেয়।

সেভ দ্য এনিমেলস অফ সুসং এর সভাপতি রিফাত আহমেদ রাসেল জানান, আমরা শনিবার রাতে জানতে পারি তিনালি গ্রামে  আরো একটি লজ্জাবতি বানর ধরা পড়েছে এবং স্থানীয় একজন বাসিন্দা প্রাণীটিকে উদ্ধার করে তারা বাড়িতে রেখেছে। পরবর্তীতে রবিবার দুপুরে আমরা প্রাণীটিকে উদ্ধার করে প্রাথমিকভাবে স্বাস্থ্য পরীক্ষা শেষে পুরোপুরি সুস্থ থাকায় বিকেলেই স্থানীয় বন বিভাগের সহযোগিতায় বানরটিকে বনে অবমুক্ত করি। এর আগে আমরা গত শুক্রবার বিলুপ্ত প্রজাতির আরো একটি লজ্জাবতী বানর গাঁওকান্দিয়া ইউনিয়নের নন্দেরছটি গ্রাম থেকে উদ্ধার করে বনে অবমুক্ত করি। মাত্র একদিনের ব্যবধানে দুইটি লজ্জাবতী বানর উদ্ধার হলো।

দুর্গাপুর উপজেলা বন কর্মকর্তা মোহাম্মদ দেওয়ান আলী বলেন, গত একদিন আগেও আমাদের সহায়তা নিয়ে সেভ দ্য এনিমেলস অফ সুসং এর স্বেচ্ছাসেবকরা বনে একটি লজ্জাবতী বানর অবমুক্ত করে। এর একদিন যেতে না যেতেই আজকে আরো একটি লজ্জাপতি বানর উদ্ধার হয়েছে। আজকেও আমরা তাদের সর্বোচ্চ সহযোগিতা করে গহীন বনে বানরটিকে অবমুক্ত করেছি।