Logo

পরীক্ষার দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের অবরোধ

অনিন্দ্য বাংলা
মঙ্গলবার, সেপ্টেম্বর ৭, ২০২১
  • শেয়ার করুন

অনিন্দ্যবাংলা :  জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) পরিবেশবিজ্ঞান বিভাগের ৪৬তম ব্যাচের তৃতীয় বর্ষের ব্যবহারিক পরীক্ষা দেওয়ার দাবিতে বিভাগ অবরোধ করেছেন শিক্ষার্থীরা।

৭ সেপ্টেম্বর (মঙ্গলবার) দুপুর ১টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা অবরোধ চলছিল। পরীক্ষার তারিখ ঘোষণা না হওয়া পর্যন্ত অবরোধ চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা।

অবরোধকারী শিক্ষার্থীরা বলছেন, করোনায় বন্ধের আগে তাদের তৃতীয় বর্ষের তত্ত্বীয় অংশের পরীক্ষা শেষ হয়। তবে বন্ধের কারণে তিনটি ব্যবহারিক ও চূড়ান্ত মৌখিক পরীক্ষা স্থগিত হয়। পরে চলতি বছরের ২৭ জুন অনলাইনে চূড়ান্ত মৌখিক পরীক্ষা নেওয়া হয়। তবে গত দেড় বছরেও ব্যবহারিক পরীক্ষা নেওয়া হয়নি।

অবরোধ চলাকালে বেলা আড়াইটায় বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসানসহ প্রক্টরিয়াল বডির সদস্যরা ঘটনাস্থলে গিয়ে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন। তারা বিশ্ববিদ্যালয় প্রশাসন ও বিভাগের শিক্ষকদের সঙ্গে কথা বলে এ সমস্যা সমাধানের আশ্বাস দেন। পরে বিশ্ববিদ্যালয়ের গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদের ডিন অধ্যাপক অজিত কুমার মজুমদার ও শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক এএ মামুনসহ অন্য শিক্ষকরা সমাধানের জন্য বৈঠকে বসেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী বলেন, আমরা এক সপ্তাহ আগে বিভাগের সভাপতি বরাবর লিখিতভাবে আবেদন করেছিলাম, যেন ব্যবহারিক পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়। কিন্তু তা করা হয়নি। এদিকে আমরা পিছিয়ে যাচ্ছি। তাই বাধ্য হয়ে অবরোধ করেছি।

তিনি আরও বলেন, এক বছরে ৪৬তম ব্যাচের চতুর্থ বর্ষের ক্লাস শেষ করা হয়েছে। বিভাগ থেকে চতুর্থ বর্ষের পরীক্ষা নেওয়ার জন্য তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে। তবে তৃতীয় বর্ষের ব্যবহারিক পরীক্ষা না হওয়ায় চতুর্থ বর্ষের পরীক্ষা নিতে পারছে না বিভাগ।

পরিবেশবিজ্ঞান বিভাগের সভাপতি এ এইচ এম সা’দৎ বলেন, ব্যবহারিক পরীক্ষা নিতে হলে শিক্ষার্থীদের সরাসরি ল্যাবরেটরিতে আসতে হবে। কিন্তু বিশ্ববিদ্যালয়ের দুর্যোগকালীন সময়ে পরীক্ষার যে অধ্যাদেশ তাতে সরাসরি পরীক্ষা নেওয়ার সুযোগ নেই। তারপরও আমরা বিশ্ববিদ্যালয়ের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে সমস্যা সমাধানের চেষ্টা করছি।