Logo

বাংলাদেশে প্রথমবারের মতো করা হচ্ছে AI আইন

অনিন্দ্য বাংলা
শুক্রবার, মার্চ ২২, ২০২৪
  • শেয়ার করুন

বাংলাদেশে প্রথমবারের মতো করা হচ্ছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স আইন বা কৃত্রিম বুদ্ধিমত্তা আইন।  তারা আগামী সেপ্টেম্বর মাসের মধ্যে এই নতুন আইনের পূর্ণাঙ্গ খসড়া তৈরি করা হবে বলে সংবাদ মাধ্যমকে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

গতকাল বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সাথে এ নিয়ে বৈঠক শেষে একথা জানান তিনি। মন্ত্রী বলেন, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা এআই সারা পৃথিবী বদলে দিচ্ছে।

সেটার ব্যাপারে একটা আইন সারা পৃথিবীতে যেভাবে  চিন্তা করা হচ্ছে- বাংলাদেশেও তা করা উচিত। একটা আউটলাইন করে আইনের খসড়া করা হবে।

কৃত্রিম বুদ্ধিমত্তার সম্ভাবনাকে কাজে লাগানো এবং এর অপপ্রয়োগ বন্ধ করার জন্য আইনের  প্রয়োজন রয়েছে।প্রসঙ্গত, যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, দক্ষিণ কোরিয়াসহ কয়েকটি দেশে ২০১৭ সাল থেকে বিভিন্ন পলিসি, গাইডলাইন আইন করেছে এআই এর উপর। সম্প্রতি বাংলাদেশেও অ্যাপস ব্যবহার করে এআই এর প্রচলন শুরু হয়েছে। একটি গণমাধ্যম এআই এর মাধ্যমে সংবাদ উপস্থাপনাও করেছে।

জানিয়েছেন  তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক সংবাদমাধ্যমকে আরও জানিয়েছেন, একই সঙ্গে বর্তমান বিশ্বে কৃত্রিম বুদ্ধিমত্তার যে ভয়ানক পরিণতি আশঙ্কা করা হচ্ছে যা বিভিন্ন গবেষক এবং উদ্ভাবক বলছেন, সেটাকে মাথায় রেখে কাজটি করা হবে।