Logo

বাস ভাড়া ৬০ শতাংশ বৃদ্ধির প্রতিবাদে বামফ্রন্টের বিক্ষোভ

অনিন্দ্য বাংলা
সোমবার, জুন ১, ২০২০
  • শেয়ার করুন

অনিন্দ্যবাংলা ডেস্ক: এক ধাক্কায় ৬০ শতাংশ বাসভাড়া বেড়েছে। রবিবার এই সংক্রান্ত সরকারি নির্দেশিকা জারি করা হয়। করোনা মহামারীর রুখতে স্বাস্থ্য বিধি মেনে বাসে কম যাত্রী তুলতে হবে। এর ফলে মালিকদের ক্ষতি পূরণের জন্য বাসভাড়া বাড়ানো হল বলে সরকারিভাবে জানানো হয়েছে। সোমবার থেকে আন্তঃজেলা, দূরপাল্লা এবং নগর পরিবহনের বাস ও মিনিবাসের ক্ষেত্রে নয়া ভাড়া কার্যকর হবে। বর্ধিত ভাড়া প্রত্যাহারের দাবিতে বিভিন্ন সংগঠন সরব হয়েছে।

কোভিড-১৯ সংক্রমণ রোধে ৬৬ দিনের লকডাউন শেষে রোববার থেকে সারাদেশে ট্রেন ও লঞ্চ চলাচল শুরু হচ্ছে। লকডাউন উঠে গিয়েছে দীর্ঘ ৬৬ দিন পর আবার খুলে গিয়েছে অফিস-কাচারি, দোকান-পাট। বন্ধ থাকছে শুধু শিক্ষা প্রতিষ্ঠান। রবিবার থেকেই দেশজুড়ে ট্রেন ও লঞ্চ চলাচল শুরু হচ্ছে। সোমবার থেকে পথে নামবে বাস। ওই দিন থেকে বাসে উঠলে ৬০ শতাংশ অতিরিক্ত ভাড়া গুণতে হবে যাত্রীদের।

যদিও করোনা উদ্ভূত পরিস্থিতিতে এক ধাক্কায় ৮০ শতাংশ বাসভাড়া বৃদ্ধির জন্য সরকারের কাছে সুপারিশ করেছিল বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। এই প্রস্তাব জানাজানি হওয়ার পরে সাধারণ মানুষের মধ্যে তীব্র ক্ষোভ দেখা যায়। আপত্তি জানায় উপভোক্তা ও নাগরিক অধিকার সংগঠনগুলি। তারা সাফ জানায়, লকডাউনের জেরে এমনিতেই সাধারণ মানুষের হাতে টাকা নেই। নিম্ন আয়ের মানুষ কর্মহীন হয়ে পড়েছে। তার মধ্যে ৮০ শতাংশ বাসের ভাড়া বাড়লে দুর্ভোগ চরমে উঠবে। এই পরিস্থিতিতে ৬০ শতাংশ বাসের ভাড়া বৃদ্ধির সরকারি বিজ্ঞপ্তি জারি হল।
বাসভাড়া বৃদ্ধির এই সিদ্ধান্তের তীব্র নিন্দা করেছে বামফ্রন্ট, বাস ভাড়া বৃদ্ধির প্রতিবাদে আগামী ২ জুন ২০২০ সারাদেশে বাম গণতান্ত্রিক জোটের পক্ষ থেকে মানববন্ধন, সমাবেশ বিক্ষোভ কর্মসূচি পালিত হবে। বাম জোটের সকল জেলা-উপজেলা শাখাকে উক্ত কর্মসূচি পালন করার জন্য কেন্দ্রীয় পরিচালনা পরিষদের পক্ষ থেকে আহ্বান জানানো হয়েছে।