Logo

এই বছরেই মুক্তি পাবে ‘যাপিত জীবন’ !

অনিন্দ্য বাংলা
মঙ্গলবার, মার্চ ১৯, ২০২৪
  • শেয়ার করুন

অনিন্দ্যবাংলা ডেস্ক : পরিচালক ও প্রযোজক হাবিবুল ইসলাম হাবিবের ” যাপিত জীবন” মুক্তি পেতে যাচ্ছে এই বছর মে মাসে। কথাসাহিত্যিক সেলিনা হোসেনের বিখ্যাত উপন্যাস অবলম্বনে তৈরি এই সিনেমাটি নিয়ে কথা বলতে গিয়ে পরিচালক জানান, ছবিটির কাজ শুরু হয় ২০২২ সালের নভেম্বরে, কাজ শেষ হয় জানুয়ারি ২০২৩ এ। এখন ছবিটির গানের দৃশ্য ও সাউন্ড মেকিং এর কাজ চলছে। সবকিছু ঠিকঠাক থাকলে ছবিটি এই বছরের মে মাসে প্রেক্ষাগৃহে মুক্তি পাবে।

এই সিনেমার সম্পর্কে কথা বলতে গিয়ে পরিচালক আরো বলেন, লেখিকা সেলিনা হোসেনের বিখ্যাত উপন্যাস যাপিত জীবন অবলম্বনের তৈরি এই সিনেমাটিতে ৭৫ বছর আগের কাহিনীকে খুবই যত্ন সহকারে তুলে ধরা হয়েছে। সিনেমাটির শ্যূটিং করা হয় নারায়নগঞ্জ, পানামনগর, মানিকগঞ্জ, ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিকেল কলেজ ছাড়াও বিভিন্ন নান্দনিক লোকেশনে। এই ছবিটির মাধ্যমে তরুণ সমাজে ৫২’র ভাষা আন্দোলন আবারো এক নতুন দেশপ্রেমের চেতনা জাগিয়ে তুলবে। পরিচালক হাবিবুল ইসলাম হাবিবের এই সিনেমায় অভিনয় করেছেন,  আফজাল হোসেন, গাজী রাকায়েত, জয়ন্ত চট্টোপাধ্যায়, ডলি জহুর, আজাদ আবুল কালাম, রোকেয়া প্রাচী, রওনক হাসান, ইমতিয়াজ বর্ষণ,মৌসুমি হামিদ এবং ছবির নায়িকা হিসেবে নিয়েছেন মেয়ে আশনা হাবিব ভাবনাকে। তাদের শোবিজ ক্যারিয়ার পুরোনো হলেও এই প্রথম বাবা-মেয়ে একসঙ্গে কাজ করছেন। তিনি তার মেয়ে ভাবনার অভিনয়ে মুগ্ধতা প্রকাশ করেছেন।

বলতে গেলে নাটক ও চলচ্চিত্রের সাথে তার সখ্যতা অনেক দিনের। বহু টেলিভিশন নাটক, মঞ্চ নাটক, ৮০ দশকে শটফিল্ম `বখাটে’ ও ‘বিজয় নব্বই’ বানিয়ে হাবিবুল ইসলাম হাবিব লাইম লাইটে আসেন। তার লিখা মঞ্চ নাটক ইদানীং তিনি ভদ্রলোক, খাঁটি মীরজাফরের বাচ্চা, সারাদিন পর, ব্যারিকেড চারিদিক, উল্টোরাত পাল্টাদিন ঢাকার মহিলা সমিতি থেকে সারাদেশে নিয়মিত মঞ্চায়ন হত এক সময়। তারপর হাবিব দেশের টিভি মিডিয়ায় প্রথম একশ্যান থ্রীলার ড্রামা বানিয়ে নাটকের নতুন রূপকার হিসেবে খ্যাতি লাভ করেন। হাবিবুল ইসলাম হাবীবের ধারাবাহিক একশ্যান ড্রামা এটিএন বাংলায় শুরুতে প্রচারিত হলে চারিদিকে হইচই পরে যায়। এরপর হাবিব ফিচার সিনেমা রাত্রির যাত্রী বানিয়ে সিনেমামোদী মানুষের নজর কাড়েন। দেশের ফিল্ম এন্ড মিডিয়াতে হাবিবুল ইসলাম হাবিবের একটি দাবী সবাইকে আন্দোলিত করেছে, তার দাবী হচ্ছে দেশের ৩০০ সংসদীয় আসনে ৩০০ সিনেপ্লেক্স গড়ে তোলার, যা দেশের ঝিমিয়ে পরা সিনেমা জগতকে জাগিয়ে  তুলবে।

হাবিবুল ইসলাম হাবিবকে নিয়ে আগামীতে আমাদের বিশেষ প্রতিবেদন তুলে ধরার আগ্রহ আছে আপনাদের জানার জন্য।