Logo

মৈমনসিংহ গীতিকা’র কাজলরেখা, ঐতিহাসিক ঝলক ও তারকা মেলা

অনিন্দ্য বাংলা
বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪
  • শেয়ার করুন

‘কাজলরেখা’, গিয়াস উদ্দিন সেলিমের আরো এক আলোচিত এবং প্রতীক্ষিত সিনেমা। আগেই প্রকাশ্যে এসেছে সিনেমাটির লুক, টিজার ও গান। ঈদকে সামনে রেখে গতকাল মঙ্গলবার প্রকাশিত হয়েছে ট্রেলার। আড়াই মিনিটের ট্রেলারে উঠে এসেছে পুরোনো ঐতিহাসিক গল্পের ছোঁয়া। সাহিত্যনির্ভর গল্প, সংলাপ আর অসাধারণ সুন্দর সব গানের পূর্বাভাস পাওয়া গেল ট্রেলারে। সবচেয়ে বেশি চোখে পড়ার মতো ব্যাপার হলো এটি একটি তারকাবহুল সিনেমা। ছবিতে প্রধান চরিত্রে আছেন নবাগত মন্দিরা চক্রবর্তী। পাশাপাশি টেলিভিশন অভিনেত্রী সাদিয়া আয়মান নিজের প্রথম সিনেমায় দারুণ প্রশংসিত হচ্ছেন। এ ছাড়া ‘গুণিন’  অভিনেতা শরিফুল রাজের পাশাপাশি আছেন জনপ্রিয় অভিনেত্রী মিথিলা, ইরেশ যাকের, খায়রুল বাসারসহ অনেক তারকামুখ।

গিয়াসউদ্দিন সেলিমের সিনেমাগুলোতে বিশেষ আকর্ষণ গান। কাজলরেখাতেও দেখা গেল সেই ঝলক। ধারণা করা হচ্ছে, ট্রেলারে যে গানগুলোর আভাস মিলেছে, সেগুলো দ্রুতগতিতে ছড়িয়ে পড়বে দর্শকদের কানে। এমনকি এই সিনেমাকে ‘মিউজিক্যাল ফিল্ম’ হিসেবে আখ্যা দিয়েছেন নির্মাতা।

‘কাজলরেখা’র ট্রেলার দেখে প্রশংসা সবখানে। তবে ঈদে সিনেমাটির মুক্তি নিয়ে হতাশ অনেকে। বলছেন, ‘কাজলরেখা’র মতো সাহিত্যনির্ভর ছবি বাণিজ্যিক সিনেমার সঙ্গে মুক্তি দেওয়া উচিত হয়নি। অন্য সময়ে সিনেমাটি মুক্তি পেলে দারুণ হতো। যদিও নির্মাতা বলেছিলেন, ‘সিনেমা নির্মাণ থেকে মুক্তি দেওয়া সবকিছুই আমাদের এখানে চ্যালেঞ্জ। তাই আমি চ্যালেঞ্জ নিয়েছি, দেখা যাক ফলাফল কী আসে।’

মৈমনসিংহ গীতিকা অবলম্বনে বানানো হয়েছে ‘কাজলরেখা’। যেখানে আছে প্রাচীন বাংলার রূপবৈচিত্র্য, রহস্য ও সাংস্কৃতিক মেলবন্ধন। অভিনয়শিল্পীদের পোশাক-পরিচ্ছদ থেকে সেট ডিজাইন, সবকিছুই সাবেকি আর দৃষ্টিনন্দন। দুই বছর ধরে নেত্রকোনার দুর্গাপুর, খুলনার সুন্দরবন, কক্সবাজারসহ দেশের বিভিন্ন স্থানে শেষ হয়েছে সিনেমাটির শুটিং।