Logo

ময়মনসিংহে অতিরিক্ত দামে মাস্ক বিক্রি করায় ৫৫ হাজার টাকা জরিমানা

অনিন্দ্য বাংলা
সোমবার, মার্চ ৯, ২০২০
  • শেয়ার করুন

অনিন্দ্যবাংলা ডেস্ক : সার্জিক্যাল মাস্ক অতিরিক্ত মূল্যে বিক্রির দায়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে ময়মনসিংহ জেলা প্রশাসন। অতি মুনাফা ও পণ্যের রশিদ সংরক্ষণ না করায় নগরীর দূর্গাবাড়ি এলাকায় দুটি ও চরপাড়ায় ১টি ফার্মেসিকে ৫৫ হাজার টাকা জরিমানা করেছেন। পৃথক অভিযানে নেতৃত্ব দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) এম সাজ্জাদুল হাসান ও জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিট্রেট নাহিদুর রহমান।

৯ মার্চ সোমবার অভিযানে দূর্গাবাড়ি এলাকার বায়োল্যাব সার্জিকয়াল ফার্মিসিকে ভোক্ত অধিকার আইনে ১০ হাজার টাকা, এস কে মেডিসিন ফার্মিসিকে অতিমুনাফার দায়ে ৫ হাজার টাকা ও চরপাড়া মোড়ে এনাম ফার্মেসীকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বিশ্বজুড়ে করোনা ভাইরাস সংক্রমণে আতংকিত হওয়ার কারণে বাংলাদেশে বেশিরভাগ মানুষ মাস্ক ব্যবহারের দিকে ঝুকেছে। এই সুযোগে একশ্রেনীর অতিমুনাফাধারী ব্যবসায়ী মানুষের কাছ থেকে অতিরিক্ত মূল্য হাতিয়ে নিচ্ছে। বাজার ঘুরে দেখা যায়, ৬০ থেকে ৭০ টাকার একটি সার্জিক্যাল মাস্ক ১৫০ থেকে ২৫০ টাকায় বিক্রি করা হচ্ছে, যা ভোক্তা অধিকার আইনে দন্ডনিয়।

ভ্রাম্যমান আদালত পরিচালনা করার সময় বিভিন্ন ব্যবসায়ীদের সচেতনামূলক নির্দেশনা দেন। দোকানীদেরকে মাস্ক প্রতি ২০ থেকে ২৫ শতাংশের বাইরে মুনাফা নিতে করতে নিষেধ করেন। প্রচলিত আইন ও নির্দেশনা অমান্য করে কেউ অতিরিক্ত মুনাফা আদায় ও পণ্যের যথাযথ রশিদ সংগ্রহ- সংরক্ষণ না করলে আইনে দন্ডিত হবেন বলে ব্যবসায়ীদের নির্দেশনা দেন। অভিযান পরিচালনাকালে উপস্থিত ছিলেন, জেলা স্যানিটারি ইন্সপেক্টর শামসুল আলম, অফিসসহকারী হোসাইন মো: রুবেলসহ বিভিন্ন গণমাধ্যম কর্মী।
জেলা প্রশাসনের এ অভিযানকে সাধুবাদ জানিয়ে বাজার নিয়ন্ত্রণে ধারাবাহিক অভিযান অব্যাহত রাখার দাবি জানান সাধারণ জনগণ।