Logo

সারাদেশে আজ থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু

অনিন্দ্য বাংলা
রবিবার, নভেম্বর ১৪, ২০২১
  • শেয়ার করুন

অনিন্দ্যবাংলা ডেস্ক :  সারা দেশে আজ থেকে মাধ্যমিক পরীক্ষা  শুরু হচ্ছে।  ১৪ নভেম্বর রবিবার সকাল ১০টায় পদার্থ বিজ্ঞান পরীক্ষার মাধ্যমে দেশের সবচেয়ে বড় পাবলিক পরীক্ষা শুরু হচ্ছে আজ।

এ বছর মাধ্যমিক পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন। গত বছর এ সংখ্যা ছিল ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন।  এবার পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে ১ লাখ ৭৯ হাজার ৩৩৪ জন। এর মধ্যে  এসএসসি পরীক্ষায় ১৮ লাখ ৯৯৮ জন, দাখিলে তিন লাখ এক হাজার ৮৮৭ জন, এসএসসি (ভোকেশনাল) এক লাখ ২৪ হাজার ২২৮ জন পরীক্ষার্থী রয়েছে। পাশাপাশি বাংলাদেশ ছাড়াও আটটি দেশে ৪২৯ জন পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশ নিচ্ছেন। পরীক্ষা শুরুর দ্বিতীয় দিন সোমবার সকালে বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতা এবং বিকেলে হিসাব বিজ্ঞান পরীক্ষা হবে।

১৬ নভেম্বর সকালে রসায়ন (তত্ত্বীয়), ১৮ নভেম্বর সকালে শারীরিক শিক্ষা ও ক্রীড়া (তত্ত্বীয়), ২১ নভেম্বর সকালে ভূগোল ও পরিবেশ এবং বিকেলে ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়ে পরীক্ষা হবে। দেশের বাইরে  নয়টি কেন্দ্র- জেদ্দা, রিয়াদ, ত্রিপলী, দোহা, আবুধাবি, দুবাই, বাহরাইন, ওমানের সাহাম ও গ্রিসের এথেন্সে ৪২৯ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নেবেন। সারাদেশে এসএসসির জন্য কেন্দ্র নির্ধারণ করা হয়েছে তিন হাজার ৬৭৯টি, দাখিলের জন্য ৭১০টি, ভোকেশনালের জন্য কেন্দ্র ৭৬০টি।

২০২১ সালে দেশের সাধারণ নয়টি বোর্ডের অধীনে ঢাকা বোর্ডে বিজ্ঞান বিভাগে এক লাখ ৩৪ হাজার ৪৩১ জন, মানবিকে দুই লাখ ৯৫৭ জন এবং ব্যবসা শিক্ষায় এক লাখ ৪০ হাজার ৭১২ জন মিলে মোট চার লাখ ৭৬ হাজার ১০০ জন পরীক্ষার্থী রয়েছে।

রাজশাহী শিক্ষা বোর্ডের অধীনে দুই লাখ সাত হাজার ৫৬৮ জন, কুমিল্লা বোর্ডে দুই লাখ ২৪ হাজার ৮৭৪ জন, যশোরে এক লাখ ৮১ হাজার ২৮১ জন, চট্টগ্রামেি এক লাখ ৬০ হাজার ৯২৫ জন, বরিশালে এক লাখ চার হাজার ৯৯০ জন, সিলেটে এক লাখ ২১ হাজার ১১১ জন, দিনাজপুরে এক লাখ ৯৩ হাজার ৪৪৬ জন এবং ময়মনসিংহে পরীক্ষার্থী এক লাখ ৩০ হাজার ৭০২ জন। বাংলা, ইংরেজির মত আবশ্যিক বিষয়গুলোতে এবার পরীক্ষা না নিয়ে আগের পাবলিক পরীক্ষার ফলের ভিত্তিতে মূল্যায়ন করা হবে ।