Logo

হজ্ব পালনে বাড়তি সর্তকতা, বাংলাদেশী তরুণ অসুস্থ!

অনিন্দ্য বাংলা
শুক্রবার, মার্চ ২২, ২০২৪
  • শেয়ার করুন

পবিত্র স্থানগুলোতে বাড়তি ভিড় এড়াতে  একাধিকবার ওমরাহ পালন করার অনুমতি দেওয়া হবে না বলে জানিয়েছে সৌদি আরব।

গত সপ্তাহে মুসলমানদের সবচেয়ে পবিত্র রমজান মাস শুরু হয়েছে। রমজানে এক মাস সিয়াম সাধনা করবেন মুসলিমরা। বিশ্ব মুসলিমের পবিত্রতম স্থান সৌদি আরবের মসজিদুল হারামে ওমরাহ পালনের সর্বোচ্চ মৌসুম হিসেবে ধরা হয় এ মাসকে। অর্থাৎ রমজানে সবচেয়ে বেশি মানুষ ওমরাহ পালনে পবিত্র মসজিদুল হারামে সমবেত হন।

আর এ উমরাহ পালন করতে গিয়ে প্রাণ মক্কার পবিত্র কাবা শরিফ প্রাঙ্গণে অচেতন হয়ে পড়েছিলেন একজন বাংলাদেশি। তাঁকে উদ্ধার করে সৌদি রেড ক্রিসেন্ট কর্তৃপক্ষ। পরে রেড ক্রিসেন্টের স্বাস্থ্যকর্মীরা তাঁর পালস (হৃৎস্পন্দন) ফিরিয়ে আনেন। গত রোববার এই ঘটনা ঘটে।

৫০ বছর বয়সী ওই বাংলাদেশিকে কাবা শরিফ চত্বরে অচেতন অবস্থায় পান রেড ক্রিসেন্ট সদস্যরা। এ সময় তাঁর শ্বাসকষ্ট হচ্ছিল। তাৎক্ষণিকভাবে কার্ডিওপালমোনারি রিসাসিটেশন (সিপিআর) পদ্ধতি ব্যবহার করে তাঁর স্বাভাবিক হৃৎস্পন্দন ফিরিয়ে আনা হয়। পরে প্রয়োজনীয় চিকিৎসাসেবার জন্য তাঁকে হারাম ইমার্জেন্সি সেন্টারে (৩) স্থানান্তর করা হয়।

সৌদি রেড ক্রিসেন্ট কর্তৃপক্ষ প্রাথমিক চিকিৎসার (ফার্স্ট এইড) গুরুত্ব সম্পর্কে হজ ও ওমরাহ যাত্রীদের শিক্ষিত করার ওপর জোর দিয়েছে। অজ্ঞান ও শ্বাসরোধ অবস্থা কীভাবে মোকাবিলা করা যায়, সে বিষয়ে অবগত করার বিষয়েও জোর দিয়েছে তারা।   সৌদি কতৃপক্ষ জরুরী পরিস্থিতিতে ৯৯৭ নম্বরে ফোন করতে সবাইকে আহ্বান জানিয়েছে।